আরাকান আর্মির কাছে আশ্রিত ১৬ জেলেকে ফেরত আনলো বিজিবি

Share Now..

মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান আর্মির কাছে আশ্রিত বাংলাদেশি ১৬ জেলেকে ফেরত এনেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় সংগঠনটি নাফ নদী দিয়ে জেলেদের বিজিবির টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবির) কাছে হস্তান্তর করে। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে টেকনাফ ব্যাটালিয়ন সদরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন। ফিরিয়ে আনা বাংলাদেশি নাগরিকরা হলেন কক্সবাজারের রামু উপজেলার তুরিঙ্গাকাটা গ্রামের মৃত হোসেন আহমেদের ছেলে মো. ইসমাইল (২৭), কক্সবাজার সদরের মৃত কেফায়েত উল্লাহর ছেলে আব্দুল হাফেজ (২৮), মৃত হাবিবুর রহমানের ছেলে আজিজুর রহমান (৪৫), মৃত অলি আহমদের ছেলে আবু হেনা (৪০), মৃত ঠান্ডু মিয়ার ছেলে আলী (৪০), মোস্তাকের ছেলে আরাফাত (৩০), তোফাজ্জলের ছেলে মো. হেলাল (২৮), মৃত নূর মোহাম্মদের ছেলে আমান উল্লাহ (৫০), মো. ওয়ারেজের ছেলে নবী হোসেন (২৮), মৃত মুকবুল আহমেদের ছেলে মো. সলিমুল্লাহ (৪৫), মৃত আমির হোসেনের ছেলে মো. ইউনুস (৫২), মোহাম্মদের ছেলে মো. সাগর (২২), আলী আকবরের ছেলে মো. সেলিম (২৮), মোস্তাক আহমদের ছেলে দিল মোহাম্মদ (২৭) এবং মৃত মুকবুল হোসেনের ছেলে রহিম উল্লাহ (৫২) ও মো. জয়নাল (৫৫)।

টেকনাফ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, গত ২৮ সেপ্টেম্বর সকালে কক্সবাজারের নুনিয়ারছড়া ফিশারি ঘাট থেকে ১৬ জেলে একটি ট্রলারে গভীর বঙ্গোপসাগরে মাছ ধরতে যায়। ৫ অক্টোবর সন্ধ্যায় ৩টি ট্রলারে অজ্ঞাত ডাকাতদল জেলেদের ওপর আক্রমণ করে ও তাদের ট্রলারের ডেকের ভেতর বন্দী করে রাখে। আবার ৭ অক্টোবর আনুমানিক ভোর ৪ টার দিকে ডাকাতদল জেলেদের বঙ্গোপসাগরের মিয়ানমার অংশে একটি চরে ছেড়ে দেয়।  পরবর্তীতে জেলেরা মিয়ানমারের বেসামরিক জনগণের মাধ্যমে আরাকান আর্মির সঙ্গে যোগাযোগ করে এবং তাদের কাছে স্বেচ্ছায় আত্মসমর্পণ করে। জেলেরা প্রায় ৬ দিন সেখানে থাকার পর গত ১৩ অক্টোবর তাদের আটকের বিষয়টি বিজিবিকে জানায়।

এ ঘটনার প্রেক্ষিতে বিজিবি টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) মিয়ানমার আরাকান আর্মির সাথে যোগাযোগের মাধ্যমে সোমবার সন্ধ্যায় নাফ নদী দিয়ে ১৬ জন জেলেকে বাংলাদেশে ফেরত আনা হয়।

তিনি আরও বলেন, পরবর্তীতে ফিরিয়ে আনা ১৬ জন জেলেকে তাদের নিকটতম আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *