আলো ছড়াচ্ছে হাবিব-ন্যান্সির ‘জোনাক জ্বলে’

Share Now..

সম্প্রতি অবমুক্ত হলো জনপ্রিয় সংগীত জুটি হাবিব ওয়াহিদ ও নাজমুন মুনিরা ন্যান্সির নতুন দ্বৈত গান ‘জোনাক জ্বলে’র মিউজিক ভিডিও। দীর্ঘদিন পর এই জুটির গান প্রকাশ পাওয়ায় তাদের ভক্ত-শ্রোতাদের মনে আনন্দের হাওয়া বইছে। গানচিলের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত এ গানটি নিয়ে কমেন্ট বক্সে দর্শক-শ্রোতাদের উচ্ছ্বসিত মন্তব্যে এটি স্পষ্ট হয়ে উঠেছে।

‘জোনাক জ্বলে’র মাধ্যমে দর্শক-শ্রোতারা আবার যেন নতুন করে ফিরে পেয়েছেন এই শিল্পীজুটিকে। ‘তোমারও কি কান্দন আসে’ হৃদয়স্পর্শী কথামলার এই গানটি লিখেছেন, আলী বাকের জিকো। সুর ও সংগীত পরিচালনা করেছেন হাবিব নিজে। গানটির ভিডিও পরিচালনা করেছেন তানিম রহমান অংশু।

গানটি প্রসঙ্গে এক সাক্ষাৎকারে হাবিব বলেন,‘এই গানের কথায় সুখ, দুঃখ ও বেদনার গভীরতা আছে—যে ধরনের গান আমার আর ন্যান্সির কণ্ঠে শ্রোতাদের মধ্যে একটা মুড তৈরি করে। সেই ভাবনা থেকেই ন্যান্সিকে সঙ্গে করে গানটি তৈরি করেছি। ন্যান্সির গাওয়া কথাগুলো শুনতে আলাদা একটা ধাক্কা অনুভূত হয়। ওর কারণে গানটি বেশি ফুটে উঠেছে।’ 

গানের ভিডিও প্রসঙ্গে তিনি বলেন, আমার গানের গল্পের দৃশ্যায়ন খুবই ভালোভাবে ভিডিওতে তুলে আনতে পারেন তানিম রহমান অংশু। গানের ভাবনাটা ধরতে পারেন। গানের কথা ও আবহের সঙ্গে মিল রেখে বান্দরবানের পাহাড়সহ বিভিন্ন লোকেশন ব্যবহার করা হয়েছে এই ভিডিওতে।’ 

আগের প্রজন্ম এবং বর্তমান প্রজন্মের অনেকের কাছেই এই শিল্পীজুটির গান এখনো সমান আবেদন তৈরি করে। এখনো শ্রোতারা খুব আবেগ নিয়ে শোনেন এই জুটির গান। এটি যেকোনো শিল্পীর জন্যই অনেক বড় প্রেরণার বলে মনে করেন হাবিব। 

গানটি নিয়ে ন্যান্সি বলেন,‘২০০৬ থেকে ২০২৪ সাল-একটা দীর্ঘ সময় ধরে হাবিব ওয়াহিদের সঙ্গে কাজ করছি। প্রতিবারই আমাদের গান শ্রোতারা হৃদয় দিয়ে গ্রহণ করেন। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এটা আমাদের সাফল্যেরই ধারাবাহিতা। ‘জোনাক জ্বলে’ কথায় ও সুরে ভিন্ন ধাঁচের একটা গান। ভিডিওটাও নির্মিত হয়েছে খুব যত্নে। এই কাজটা সব দিক থেকেই সুন্দর হয়েছে। এটা নিশ্চয়ই সৌভাগ্যের বিষয়। 
  
গানের ভিউ প্রসঙ্গে তিনি বলেন,‘অনেক সময় দেখা যায়, একটা গান আমার কাছে মনে হয়েছে—এটা দারুণ। কিন্তু শ্রোতাদের মধ্যে সেটা তেমন সাড়া ফেলতে পারল না। এজন্য কি গানটা ব্যর্থ হয়ে গেল? মোটেই তা নয়।

আমি মনে করি, একটা গান শ্রোতাদের মনে কতটুকু স্থায়ী আসন করে নিতে পারল—এটাই গানের মূল শক্তির পরিচয়। ভিউ দিয়ে গানের গুণগত মান বিচার করা যায় না। স্বঘোষিত সেলিব্রেটিদের সস্তা কনটেন্টের ভিউয়ের জোয়ার নিতান্তই ক্ষণিকের। 

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো—কাজটা করে কতটুকু নিজে সন্তোষ্ট হলাম। সত্যি বলতে, নিজের কাছে নিজের জবাবদিহিতার জায়গায় ‘জোনাক জ্বলে’ গানটা নিয়ে আমরা তৃপ্ত। ’ 
    
ভিউ-বাণিজ্যের ভিড়ে স্বকীয় বৈশিষ্ট্যে উজ্জ্বল হয়ে থাকবে ভালো গানগুলো—এমনটাই মনে করেন এই সংগীতশিল্পী। 
    
এই গানের ভিডিওতে স্ক্রিন শেয়ার করেছেন হাবিব ওয়াহিদ ও আয়েশা খান। ভিডিও সম্পাদনা ও কালার কারেকশন করেছে আরএনএস স্টুডিও। গানটির অডিও প্রকাশ পেয়েছে স্পটিফাই, আইটিউনস, অ্যামাজন-সহ বেশকিছু আন্তর্জাতিক প্ল্যাটফর্মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *