ইউক্রেনে ১০০ কোটি ইউরোর অস্ত্রসহায়তা দেবে জার্মানি

Share Now..

বার্লিন থেকে ভারী অস্ত্র পাচ্ছে না—কিয়েভের এই অভিযোগের মধ্যে জার্মান সরকার শুক্রবার বলেছে, তারা ইউক্রেনের জন্য ১০০ কোটি ইউরোর বেশি মূল্যের অস্ত্রসহায়তা দেওয়ার পরিকল্পনা করছে। এই তহবিল চলতি বছরের সম্পূরক বাজেটে সংযুক্ত হবে। এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে বার্তা সংস্থা এ এএফপি।

সরকারি এক মুখপাত্র বলেন, সব দেশের সহযোগিতার মোট পরিমাণ বিবেচনা করে বার্লিন প্রতিরক্ষা খাতে তার আন্তর্জাতিক সহায়তা আকার ২০০ কোটি ইউরো বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে এবং সবচেয়ে বড় অংশটি ইউক্রেনের পক্ষে সামরিক সহায়তার আকারে পরিকল্পনা করা হচ্ছে।

জার্মান অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডা টুইটারে নিশ্চিত করে বলেছেন, ২০০ কোটি ইউরোর এই বরাদ্দ প্রধানত ইউক্রেন যাবে এবং এই অর্থ ইউক্রেনকে সামরিক সরঞ্জাম ক্রয়ে ব্যবহার করতে হবে।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে জোরালো বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। শনিবার প্রথম প্রহরগুলোতে এসব শব্দ শোনা যায়। ইউক্রেনের বেশির ভাগ শহরেই বেজে ওঠে বিমান হামলার সাইরেন। তবে এসব বিস্ফারণের বিষয়ে আনুষ্ঠানিক কোনো খবর পাওয়া যায়নি।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, শহরের উপকণ্ঠ দারনিটস্কি জেলায় বিস্ফারণ হয়েছে। হতাহতের সংখ্যা জানা যায়নি জানিয়ে তিনি বলেন উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন। পশ্চিমাঞ্চলীয় শহর লভিভেও বিস্ফারণের শব্দ শোনা যায়।

গভর্নর মাকসিম কোজিটস্কি জানান, শনিবার ভোরে বিমান হামলার সাইরেন বেজে ওঠে। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা কাজ করছে বলে জানালেও হতাহত কিংবা কোথায় বিস্ফারণ ঘটেছে সে বিষয়ে কোনো তথ্য দেননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *