ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত বাংলাদেশ

Share Now..

প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ৪২তম সাধারণ সম্মেলনে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে দুই বছর পর ২০২৩-২৭ মেয়াদে বোর্ডে ফিরল বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত দেড় বছরের মধ্যে ইউনেস্কোতে এটি বাংলাদেশের তৃতীয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন।

এর আগে চলতি বছরের জুনে আন্তঃসরকারি সমুদ্রবিজ্ঞান কমিশনের নির্বাহী পরিষদে এবং ২০২২ সালের জুলাইতে ইন্টারগভর্মেন্টাল কমিটি ফর সেফগার্ডিং অব দ্য ইনট্যানজিবল কালচারাল হেরিটেজেস-এ নির্বাচিত হয় বাংলাদেশ।

বুধবারের ইউনেস্কোর সাধারণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে আমাদের গভীর সম্পৃক্ততা ও কূটনৈতিক অগ্রগতির ফল স্বরূপ ইউনেস্কোতে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছে।’

বাংলাদেশকে সমর্থন করার জন্য ইউনেস্কোর সব সদস্য রাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। তিনি প্যারিসে বাংলাদেশ দূতাবাসকে কঠোর পরিশ্রম এবং সংস্থাটির সঙ্গে কূটনৈতিক সম্পৃক্ততার জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন ত্বরান্বিত করতে সবার সঙ্গে অংশীদারিত্বে কাজ করাই আমাদের অঙ্গীকার।’

এর আগে সোমবার ইউনেস্কোতে বাংলাদেশ কূটনৈতিক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। এতে এসডিজির পাঁচটি মূল বিষয়ের ওপর বাংলাদেশের কার্যক্রম তুলে ধরা হয়।

ইউনেস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত খোন্দকার এম তালহা বলেন, এই বিজয় ইউনেস্কোতে বাংলাদেশের গঠনমূলক সম্পৃক্ততা এবং দেশের সুষম, প্রগতিশীল ও নীতিভিত্তিক পররাষ্ট্রনীতির সম্মিলিত ফল।

জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্কো। প্রথম আন্তর্জাতিক সংস্থা হিসেবে ১৯৭২ সালে এটিতে যোগদান করে বাংলাদেশ।

তথ্য সূত্র- ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *