ইউপি নির্বাচন: মেম্বার প্রার্থীদের ঘিরে সহিংসতা বেশি হচ্ছে

Share Now..

এবারের চলমান ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে মেম্বার প্রার্থীদের ঘিরেই সহিংসতা বেশি হচ্ছে। মেম্বার (সদস্য) প্রার্থীদের মধ্যে আধিপত্যকে বিস্তারকে কেন্দ্র করে অধিকাংশ জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে। বিশেষ করে গত ৮ নভেম্বর মেহেরপুর ও গত ৪ নভেম্বর নরসিংদীর সহিংসতা মেম্বার প্রার্থীদের কেন্দ্র করেই।

চেয়ারম্যান প্রার্থীদের মতো মেম্বার প্রার্থীরাও এবারের ভোটে জবরদস্তি বা প্রভাব বিস্তার করছেন। ২৫৪জন চেয়ারম্যানের সঙ্গে ৮৩৪জন মেম্বার ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন। অন্যবারের তুলনায় যে কারণে মেম্বার প্রার্থীরা সহিংসতা জড়াচ্ছেন বেশি। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
সরকার ও ইসি থেকে বারবার সহিংসতা প্রতিরোধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হলেও তা প্রতিরোধ করা যাচ্ছে না। নির্বাচনে কালো টাকা ও মাদকসেবীদের প্রভাবের কারণে অস্ত্রের ব্যবহারও বেড়েছে। আইনশৃঙ্খলা বাহিনীও কার্যত এসব সহিংসতা রোধ করতে পারছে না।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার প্রশ্নের জবাবে গত বুধবার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, এই নির্বাচনে আমরা শুধু চেয়ারম্যান পদে প্রতীক দিচ্ছি, কিন্তু মেম্বার পদে কোনো প্রতীক নেই। তাদের কোনো প্রতীক থাকে না। আপনারা যদি ঘটনাগুলো দেখেন, মেম্বারদের মধ্যেও গোলমাল। শুধু যে চেয়ারম্যান প্রতীক দিচ্ছি দেখেই মারামারি তা কিন্তু না।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে নির্বাচনী সহিংসতা অনেক কমিয়ে আনা হয়েছে, তবে এটা ঠিক, ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা আগেও হয়েছে। এখনও হোক সেটা চাই না। একটা হানাহানি, ভোট দিতে গিয়ে মানুষের প্রাণ যাবে এটা কখনও গ্রহণযোগ্য নয়।

এখন পর্যন্ত ইউপি নির্বাচনে প্রায় ৪৩জনের প্রাণহানি ঘটেছে। বেশিরভাগ সদস্য প্রার্থীদের কারণেই। সদস্য প্রার্থীদের সঙ্গে আছেন বিদ্রোহীরাও। সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে দ্বিতীয়ধাপের ভোটে। মূলত ভোটে আনুষ্ঠানিকভাবে বিএনপি বর্জন করায় ক্ষমতাসীন দলের প্রার্থীরা (চেয়ারম্যানের সঙ্গে মেম্বার) বিনাভোটে নির্বাচিত হওয়ার প্রতিযোগিতার কারণেই সহিংসতা হচ্ছে। তিনধাপে ২৫৪জন ইউপি চেয়ারম্যান বিনাভোটে নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যানদের পাশাপাশি পিছিয়ে নেই মেম্বার প্রার্থীরাও। তিনধাপে ৮৩৪জন মেম্বার ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ৬১৪জন সাধারণ সদস্য এবং ২২০জন সংরক্ষিত সদস্য।

আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য তৃতীয়ধাপের ১০০৪ ইউপির মধ্যে ১০০জন চেয়ারম্যান ভোটছাড়াই নির্বাচিত। বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সদস্য হয়েছেন ৩৩৭জন এবং সংরক্ষিত সদস্য ১৩২জন। গত ১১ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয়ধাপের ৮৩৩টি ইউপির মধ্যে মধ্যে চেয়ারম্যান পদে ৮১জন, সংরক্ষিত নারী সাধারণ সদস্য পদে ৭৬ জন এবং সাধারণ সদস্য পদে রয়েছেন ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এর আগে গত ২০জুন ও ২০ সেপ্টেম্বর দু’দফায় প্রথমধাপে ৩৬৫টি ইউপির ভোট অনুষ্ঠিত হয়। গত ২০ জুন অনুষ্ঠিত ২০৪টি ইউপির মধ্যে ২৮জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

এছাড়াও ভোট ছাড়া সংরক্ষিত ওয়ার্ড সদস্য হিসাবে ৫ জন এবং সাধারণ সদস্য হিসাবে ২৯ জন নির্বাচিত হন। এর আগে গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথমধাপের স্থগিত ১৬১ ইউপির মধ্যে ৪৫জন চেয়ারম্যান, সংরক্ষিত সদস্য ৭জন এবং সাধারণ সদস্য ৪৫জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *