ইন্দোনেশিয়ার বন্যায় নিহত বেড়ে ২৬, নিখোঁজ ১১

Share Now..

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ২৬ জনে দাঁডিয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ১১ জন। সোমবার (১১ মার্চ) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে গত কয়েকদিনে প্রবল বৃষ্টিপাতের কারণে পশ্চিম সুমাত্রা প্রদেশের পেসিসির সেলাতান রিজেন্সিতে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। এর ফলে প্রায় ৭০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়স্থলে সরিয়ে নিতে হয়েছে।

প্রাদেশিক রাজধানী পাদাং এবং অন্যান্য আটটি এলাকায় বিপর্যয়ের কারণে প্রায় ৭০০ বাড়ি, অনেকগুলো সেতু ও বিদ্যালয় এবং ১১৩ হেক্টর (২৮০ একর) কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) বিবৃতিতে জানা গেছে, ৩৯ হাজার মানুষ এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৬ জন মারা গেছেন এবং ১১ জন এখনও নিখোঁজ আছেন।

ইন্দোনেশিয়ার অনুসন্ধান ও উদ্ধার সংস্থার পশ্চিম সুমাত্রার প্রাদেশিক প্রধান আবদুল মালিক নিখোঁজের সংখ্যা ছয়ে রেখেছেন এবং বলেছেন, তাদের খুঁজে বের করার জন্য সোমবার থেকেই চেষ্টা চালানো হচ্ছে। তাঁবু, কম্বল, ওয়াটার পিউরিফায়ার, খাদ্য ও স্বাস্থ্য কিটসহ সহায়তার পাঁচশ প্যাকেজও বিতরণ করা হয়েছে।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, ক্ষতিগ্রস্ত বাড়ি, দোকান-পাট, রাস্তাগুলো পার্শ্ববর্তী নদীতে তলিয়ে গেছে। কিছুকিছু গাছের নিচে চাপা পড়ে আছে।

বিএনপিবি আগামী কয়েক দিনের মধ্যে আরও বৃষ্টিপাতের আশঙ্কা করছে এবং বন্যা ও ভূমিধসের কারণে আরও ক্ষয়ক্ষতির ব্যাপারেও সতর্ক করেছে।

বর্ষাকালে ইন্দোনেশিয়ায় ভূমিধসের প্রবণতা রয়েছে। বন উজাড়ের কারণে সাম্প্রতিক বছরগুলোতে এই সমস্যা আরও বেড়েছে। দীর্ঘস্থায়ী বৃষ্টিপাতের ফলে দ্বীপপুঞ্জটিতে নিয়মিত বন্যাও দেখা দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *