ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ফ্রান্স ও জার্মানির যুদ্ধবিমান

Share Now..


চীনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুদ্ধবিমান পাঠিয়েছে ফ্রান্স ও জার্মানি। ভারতের সংবাদ মাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।এদিকে জার্মানি সংবাদ মাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানায়, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথ মহড়ায় ১৩টি সামরিক বিমান পাঠাচ্ছে জার্মানি। এটি দেশটির বিমান বাহিনীর বৃহত্তম শান্তিকালীন স্থাপনার মধ্যে একটি।

এদিকে ইউরোপ থেকে তার বিদেশি ভূখণ্ড নিউ ক্যালেডোনিয়ায় বিমান পাঠিয়েছে ফ্রান্স। বিমানবাহিনীর দলটি ১৬ হাজার ৬০০ কিলোমিটার পথ পারী দেওয়ার মাঝে বিরতি হিসেবে কিছু সময় অতিবাহিত করেছিল ভারতে।

ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লেনাইন বলেছেন, ফ্রান্স ইন্দো-প্যাসিফিকের একটি নিজস্ব শক্তি। এই উচ্চাভিলাষী দীর্ঘ দূরত্বের আকাশ নিরাপত্তা এই অঞ্চল ও তাদের অংশীদারদের প্রতি তাদের দেওয়া প্রতিশ্রুতির কথা জানিয়ে দেয়।

ডয়চে ভেলে এক প্রতিবেদনে বলছে, ভারত, জাপান, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার বাহিনীর সাথে ‘পিচ ব্ল্যাক’ প্রশিক্ষণ অনুশীলনে অংশগ্রহণ করবে ফ্রান্সের বিমানটি।

এছাড়াও ছয়টি ইউরোফাইটার জেট সোমবার (২৯ আগস্ট) দক্ষিণ-পূর্ব জার্মানির রাজ্য বাভারিয়ার নিউবার্গ এ ডার ডোনাউ এর একটি ঘাঁটি থেকে উড্ডয়ন করেছে। এর প্রায় ৩০ মিনিট আগে তিনটি এ৩৩০ ট্যাঙ্কার ও চারটি এ৪০০এম ট্রান্সপোর্টার কোলোন থেকে যাত্রা শুরু করেছিল।

জার্মানিতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ফিলিপ গ্রিন বলেছেন, চীনের এই মহড়াকে অস্থিতিশীল হিসেবে দেখার কোনো কারণ নেই। তারা এমন একটি অঞ্চল খুঁজছে যা হবে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ। যেখানে প্রতিটি দেশ তাদের নিজস্ব সার্বভৌম পছন্দ বেছে নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *