ইবিতে শুরু হলো অনলাইন পরীক্ষা

Share Now..

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ইবি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনলাইনে পরীক্ষা গ্রহণ শুরু হয়েছে। বুধবার (২৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের মাধ্যমে অনলাইনে পরীক্ষা কার্যক্রম শুরু হলো। ব্যাখ্যামূলক প্রশ্নের পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে বেলা ১২টায় শেষ হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পরীক্ষা কমিটির সভাপতি ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুধাংশু কুমার বিশ^াস।
বিভাগ সূত্রে জানা যায়, প্রথমদিনে এমএসসি ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দ্বিতীয় সেমিস্টারের ৫২০৩ নং কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক ঘন্টার এ পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল শতভাগ। পরীক্ষার পাঁচ মিনিট পূর্বে গুগল ক্লাসরুমে প্রশ্ন দেয়া হয়। লিখিত পরীক্ষায় পূর্ণমান থাকে ৩০। পরীক্ষা শেষ করে উত্তরপত্রের ছবি তুলে স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরি করে গুগল ক্লাসরুমে সাবমিট করে শিক্ষার্থীরা। তারপর বিকাল ৪টা থেকে ভাইভা গ্রহণ শুরু হয়ে শেষ হয় সন্ধ্যা সাড়ে ছয়টায়। যেখানে পূর্ণমান থাকে ৪০। ২৫ জন শিক্ষার্থী তাদের নির্দিষ্ট গ্রুপ ভিত্তিক ভাইভাতে অংশগ্রহণ করে।
ড. সুধাংশু বিশ^াস বলেন, শিক্ষার্থীরা অনলাইন পরীক্ষায় অংশ নিতে ভয় পাচ্ছিল। এজন্য আমরা পরীক্ষার আগে কয়েকবার গুগল মিটিংয়ের মাধ্যমে পরীক্ষার বিষয়ে আদ্যপান্ত বুঝিয়েছি। পরে তাদের ভয় কেটে যায়। যেহেতু আমাদের বিভাগ প্রথম পরীক্ষা গ্রহণ শুরু করেছে এজন্য আমরা সঠিকভাবে পরীক্ষা নেয়ার চেষ্টা করেছি।
পরীক্ষায় অংশ নেয়া আব্দুস সবুর নামের এক শিক্ষার্থী জানান, এ সেমিস্টারের দুটি পরীক্ষা আগেই অনুষ্ঠিত হয়েছে। বাকি দুটি পরীক্ষার জন্য আমাদের এতোদিন যাবৎ অপেক্ষা। আমরা শতভাগ উপস্থিত ছিলাম। পরীক্ষার মধ্যে কেউ জুম থেকে বিচ্ছিন্ন হয়নি। সত্যিই পরীক্ষাটি একটি চ্যালেঞ্জিং ছিল।

বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, আজকে অনুষদীয় ডিন ও বিভাগীয় সভাপতিদের সঙ্গে অনলাইন পরীক্ষা পদ্ধতি নিয়ে মতবিনিময় সভা হয়েছে। সভায় সবাইকে পরীক্ষার আউটলাইন দেয়া হয়েছে। এখন যে বিভাগ যতটুকু পারে তারা অনলাইনে পরীক্ষা নিবে। পরে পরিস্থিতির আলোকে ক্যাম্পাস খুললে সশরীরের দিকে আগাবো। সশরীরে পরীক্ষা নিতে ইচ্ছুক বিভাগগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, করোনা মহামারিতে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ আছে। তবে বন্ধের মধ্যেও অনলাইনে একাডেমিক কার্যক্রম চালু ছিল। গত ১৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিনদের নিয়ে অনুষ্ঠিত সভায় অনলাইনে অনার্স-মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।
এ বিষয়ে গঠিত একটি টেকনিক্যাল উপ-কমিটি বিভিন্ন বিভাগ ও অনুষদীয় ডিনদের মতামতের প্রেক্ষিতে চূড়ান্ত নীতিমালা তৈরি করে। ওই নীতিমালার আলোকেই পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছে বিভিন্ন বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *