ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাবে ইসরায়েল?

Share Now..

ইসরায়েল ইরানের পারমাণবিক স্থাপনাগুলোতে হামলা চালাবে না, বরং দেশটির বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এর সামরিক ও গোয়েন্দা ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তু করতে পারে। খবর নিউইয়র্ক টাইমসের।

মঙ্গলবার (০৮ অক্টোবর) নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ইরানের ওপর প্রতিক্রিয়া জানাতে গিয়ে মার্কিন সমর্থন চায়। তবে বাইডেন প্রশাসন এবং শীর্ষ মার্কিন কর্মকর্তারা মনে করেন, পারমাণবিক স্থাপনাগুলোতে হামলা তেমন কার্যকর হবে না এবং এতে পুরো মধ্যপ্রাচ্য অঞ্চল একটি পূর্ণাঙ্গ যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।তবে ইসরায়েলের সাবেক ও বর্তমান বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, যদি ইরান ইসরায়েলে পুনরায় হামলা চালায়, তাহলে ইসরায়েল ইরানের পারমাণবিক স্থাপনাগুলোতে হামলা চালাতে পারে। ইরান ইতোমধ্যে এই বছর দুইবার সরাসরি ইসরায়েলের ওপর আক্রমণ করেছে।

নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, পেন্টাগনের কর্মকর্তারা সন্দেহ করছেন যে ইসরায়েল হয়তো একাই ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে প্রস্তুতি নিচ্ছে। তবে ইসরায়েলের কয়েকজন শীর্ষ কর্মকর্তা মনে করেন, ইসরায়েলের পক্ষে ইরানের পারমাণবিক স্থাপনাগুলোর উল্লেখযোগ্য ক্ষতি করা সম্ভব নাও হতে পারে। এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের হামলার পর ইসরায়েলকে সতর্ক করে বলেন, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের প্রতিক্রিয়া যেন ‘সামঞ্জস্যপূর্ণ’ হয়। একইভাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তকে জানান, এমন কোনো পদক্ষেপ এড়িয়ে চলা উচিত যা মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়ে দিতে পারে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়লে ইরানের নাতাঞ্জ পারমাণবিক সমৃদ্ধকরণ প্ল্যান্ট ইসরায়েলের একটি সম্ভাব্য লক্ষ্য হতে পারে। ইসরায়েল ইতোমধ্যে এই প্ল্যান্টের ‘সেন্ট্রিফিউজগুলোকে’ বিকল করার পরিকল্পনা প্রস্তুত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *