উচ্চপদস্থ কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

Share Now..

রণক্ষেত্রের সম্মুখভাগে ইউক্রেনীয় ইউনিটগুলোর কাছে পৌঁছেছে পশ্চিমাদের পাঠানো অস্ত্রসমূহ। ওয়াশিংটনে কয়েক মাসের রাজনৈতিক বিতর্কের মুখে ইউক্রেনের জন্য পশ্চিমা অস্ত্র সরবরাহের একটি প্যাকেজ দীর্ঘদিন আটক ছিল। কয়েক মাস বিলম্বের পর ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের এই প্যাকেজের অনুমোদন দেয় মার্কিন কংগ্রেস। এদিকে যুদ্ধের মধ্যেই উচ্চপদস্থ এক কমান্ডারকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

৬১ বিলিয়ন ডলারের এই প্যাকেজের আওতায় এখন ইউক্রেনীয় ইউনিটগুলোতে একটি নতুন অস্ত্র সরবরাহ প্রবাহ আসতে শুরু করেছে। এ প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দোনেস্ক অঞ্চলে গোলাবারুদের একটি ইউনিট সাংবাদিকেরা যখন পরিদর্শন করছিলেন, তখন রুশ সেনাদের মনোযোগ ছিল যুদ্ধক্ষেত্রের ১ হাজার কিলোমিটারের মধ্যে দোনেস্কে তাদের ধীর অগ্রগতি। প্রয়োজনে এম-১০৯ স্বচালিত হাউইত্জার থেকে গোলাও ছুড়েছিল তারা। এর আগে সেনারা জানিয়েছিল, শত্রুর বিরুদ্ধে ১৫৫ মিলিমিটার রাউন্ডের গোলার ব্যবহার সীমিত করতে তাদের বাধ্য করা হয়েছিল। তখন পদাতিক বাহিনীকে আরো এগিয়ে নিতে সক্ষম ছিল তারা। তবে তাদের এটি করা থেকেও বিরত রাখা হয়।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক ৪৬ বছর বয়সি এক ইউনিট কমান্ডার জানান, সেখানে কামানের গোলার অভাব ছিল। গোলাবারুদও ভাগ করে দেওয়া হয়েছিল। এটি পদাতিক বাহিনীর ওপর প্রভাব ফেলে। রুশ সেনারা চারদিক থেকে আক্রমণ করলে বিপাকে পড়ে তারা। কিয়েভের পশ্চিমা মিত্রদের নিজস্ব মজুত কমে গেছে। কেননা, ইউক্রেনে তারা কামানের গোলা সরবরাহ করছে, যেখানে প্রতিদিনই হাজার হাজার রাউন্ডের প্রয়োজন পড়ছে।

এদিকে ইউক্রেনের সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অযোগ্যতা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাকে বরখাস্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *