এক মাসে তৃতীয়বারের মতো কমলো ডলারের দর

Share Now..

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আবারও কমলো ডলারের দাম। কেনা-বেচায় ২৫ পয়সা কমিয়ে ডলারের নতুন দর নির্ধারণ করেছে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)। এ নিয়ে মাত্র এক মাসেরও কম সময়ের ব্যবধানে তৃতীয়বারের মতো ডলারের দর নির্ধারণ করা হলো।

গতকাল বুধবার রাতে অনলাইন বৈঠকে ডলারের নতুন দর নির্ধারণ করা হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন বাফেদার নির্বাহী সচিব আবুল হাশেম। ফলে সব উৎস থেকে কেনার ক্ষেত্রে (সেবাখাতসহ সব ধরনের রপ্তানি আয়, বিদেশ থেকে আসা রেমিটেন্স, আন্তঃব্যাংকে কেনা) ১০৯ টাকা ৫০ পয়সা আর বিক্রির (আমদানি, আন্তঃব্যাংক, বিদেশে অর্থ প্রেরণ) ক্ষেত্রে ডলারের বিনিময় হার হবে সর্বোচ্চ ১১০ টাকা।

এর আগে গত ২ ডিসেম্বর থেকে ক্রয় পর্যায়ে ডলারের দর ছিল ১০৯ টাকা ৭৫ পয়সা, আর বিক্রিতে ছিল ১১০ টাকা ২৫ পয়সা। তারও আগে গত ২২ নভেম্বর প্রথমবার ৫০ পয়সা, তারপর ২৯ নভেম্বর ২৫ পয়সা দর কমানো হয়েছিল।

ডলারের বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে বলা হলেও ২০২২ সালের সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে পরামর্শ করেই দর নির্ধারণ করে আসছে বাফেদা ও এবিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *