এক যুগে এমন ভূমিকম্প দেখেনি চীন

Share Now..

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১১৮ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে আঘাত হানে এ ভূমিকম্প। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

চীন এমন একটি অঞ্চলে অবস্থিত যেখানে বেশ কয়েকটি টেকটোনিক প্লেট – বিশেষত ইউরেশীয়, ভারতীয় এবং প্রশান্ত মহাসাগরীয় প্লেটগুলি মিলিত হয় যা ভূমিকম্পের প্রবণতা বাড়ায়। গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প এটি। গত সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মানুষ নিহত হয়। এর আগে ২০১০ সালে কিংহাই প্রদেশের ইউশুতে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। 

ইউএসজিএস জানিয়েছে, আজকের ভূমিকম্পটি লিনক্সিয়া চেংগুয়ানজেনের প্রায় ২৩ মাইল পশ্চিম উত্তর-পশ্চিমে মাটির ৬ মাইলের কিছুটা গভীরে আঘাত হানে ভূমিকম্পটি। ভূমিকম্পের পর কয়েকবার আফটার শক অনুভূত হয়েছে। ভূমিকম্প আঘাত হানার পর কিছু গ্রামে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করা ভিডিও ফুটেজে ধসে পড়া ভবনগুলোর ছাদ ও ধ্বংসাবশেষ দেখা গেছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, গানসুতে রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৫.৯ ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানালেও চীনা কর্তৃপক্ষ বলছে এই মাত্রা ছিল ৬.২। এতে নিহত হয়েছে ১০০ জন এবং আহত হয়েছে ৯৬ জন। এছাড়া কিনঘাইতে নিহতের সংখ্যা ১১ এবং আহত হয়েছে ১২৪ জন। 

কর্মকর্তাদের কাছে পাঠানো এক বিবৃতিতে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং তল্লাশি ও উদ্ধার অভিযান জোরদারের আহ্বান জানিয়েছেন। এছাড়া সময়মত আহতদের চিকিৎসা এবং হতাহতের সংখ্যা কমানোর জন্য সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *