এনআইডির তথ্য বিক্রির অভিযোগে জয়-পলকের বিরুদ্ধে মামলা

Share Now..

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য ফাঁস ও বিক্রির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে মামলা হয়েছে। সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নামও আছে মামলায়।

মঙ্গলবার (৮ অক্টোবর) দিবাগত রাতে রাজধানীর কাফরুল থানায় সংক্ষুব্ধ এক ব্যক্তি সাইবার নিরাপত্তা আইনে ১৯ জনের বিরুদ্ধে এই মামলা করেন। মামলায় তথ্য বিক্রির প্রায় ২০ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগও আনা হয়। মামলার এজাহারে বলা হয়, সজীব ওয়াজেদ জয় ও সাবেক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ক্ষমতার অপব্যবহার করে সংঘবদ্ধ চক্রের মাধ্যমে জনগণের জাতীয় পরিচয়পত্রের তথ্য বিক্রি করেছেন। জাতীয় নিরাপত্তা ও ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত না করে, ডিজিকন গ্লোবাল সার্ভিসেস লিমিটেডকে এনআইডির তথ্য ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসার অনুমতি দেন অভিযুক্তরা।

দেশ ও দেশের বাইরের প্রায় ১৮২টি প্রতিষ্ঠানের কাছে তথ্য বিক্রি করা হয় বলেও উল্লেখ করা হয়েছে। এজাহারে বলা হয়, তৃতীয়পক্ষের কাছে তথ্য পাচার হওয়ায় জনগণের মধ্যে নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে। তথ্য বিক্রির প্রায় ২০ হাজার কোটি টাকা আত্মসাত করা হয়েছে। মামলায় আরও আসামিদের মধ্যে আছেন- ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতউল্লাহ, ডিজিকন গ্লোবাল সার্ভিসের পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সাবেক নির্বাহী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মাহাবুবুর রহমান, নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের সাবেক পরিচালক (অপারেশন) আবদুল বাতেন, নির্বাচন কমিশন সচিবালয় সাবেক সিনিয়র মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার মু. আশরাফ হোসেন, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. রাকিবুল হাসান এবং মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক উপসচিব মো. রেজাউল ইসলামকে আসামি করা হয়েছে।

এছাড়া রয়েছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. হায়দার আলী, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক ভিসি অধ্যাপক ড. মুহম্মদ মাহফুজুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের (জন্ম ও মৃত্যু নিবন্ধন) রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সাবেক সিস্টেম অ্যানালিস্ট অলিউল হাসান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাবেক উপসচিব মো. তবিবুর রহমান, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সাবেক সহকারী পরিচালক (বৈধ ও সঠিকতা যাচাইকরণ) মুহা. সরওয়ার হোসেন, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সাবেক পরিচালক (নিবন্ধন ও প্রবাসী) মো. আব্দুল মমিন সরকার, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সাবেক পরিচালক (চলতি দায়িত্বে), (বাজেট, হিসাব ও সাধারণ সেবা) মোহাম্মদ তাজুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ম্যানেজার (সিকিউরিটি অপারেশন) মোহাম্মদ মহিদুর রহমান খান এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সফটওয়্যার ডেভেলপার মো. সিদ্দীকুর রহমান।

এদিকে বিকেলে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান বলেন, নির্বাচন কমিশনের ডাটা সেন্টারে সংরক্ষিত ১১ কোটির বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। এ ঘটনায় ২০ হাজার কোটি টাকার লেনদেনে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। 

তিনি বলেন, তথ্য চুরির ঘটনায় ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতউল্লাহ গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া এ ঘটনায় রাজধানীর কাফরুল থানায় মামলা হয়েছে। এ মামলায় ১৯ জনের নাম উল্লেখ করে আসামি আছে। এর বাইরে আরও ১৫ থেকে ২০ জন আসামি আছে। তারা পরস্পরের যোগসাজশে এ কাজের সঙ্গে জড়িত বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি।

7 thoughts on “এনআইডির তথ্য বিক্রির অভিযোগে জয়-পলকের বিরুদ্ধে মামলা

  • October 9, 2024 at 5:06 pm
    Permalink

    Hello! This is my first visit to your blog! We are a team of volunteers and starting a
    new project in a community in the same niche.
    Your blog provided us beneficial information to work on. You have
    done a marvellous job!

    Reply
  • October 9, 2024 at 6:19 pm
    Permalink

    Terrific article! That is the type of information that are meant to be shared across the web.
    Shame on Google for not positioning this put up higher!

    Come on over and visit my web site . Thanks =)

    Reply
  • October 9, 2024 at 10:36 pm
    Permalink

    It’s actually a nice and useful piece of info. I
    am glad that you just shared this helpful info with us.
    Please stay us up to date like this. Thank you for sharing.

    Reply
  • October 9, 2024 at 10:48 pm
    Permalink

    Elevate your SEO strategy with powerful comment links from https://seoshop.xmc.pl.
    Our comment links are placed on relevant, high-traffic platforms to ensure
    that your site receives the maximum benefit.
    By choosing our service, you can improve your site’s visibility, drive more traffic, and enhance its overall credibility.

    We offer a range of packages to suit different
    needs and budgets, making it easy for you to find the perfect fit
    for your SEO goals. Explore our offerings today and start seeing real results!

    Reply
  • October 10, 2024 at 2:23 am
    Permalink

    Howdy just wanted to give you a quick heads up and let you know a few of the pictures
    aren’t loading properly. I’m not sure why but I think its a
    linking issue. I’ve tried it in two different internet browsers and both
    show the same outcome.

    Reply
  • October 10, 2024 at 3:04 am
    Permalink

    Asking questions are in fact nice thing if you are
    not understanding something entirely, however
    this piece of writing gives fastidious understanding even.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *