এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে: প্রধানমন্ত্রী

Share Now..

এলাকা ও আয়ের ওপর ভিত্তি করে বিদ্যুৎ ও পানির দাম নির্ধারণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এভাবে ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হওয়ার আশার কথাও জানান প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে শেখ হাসিনা বলেন, ভর্তুকি থেকে ধনী-গরীব উভয়েই একই সুবিধা পাচ্ছেন, এটা হয় না।

সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ের সময় প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী সব ভর্তুকি থেকে ধীরে ধীরে বের হওয়ার কথা বলেছেন।

মান্নান বলেন, ‘বিদ্যুৎ ও পানি সবাই ব্যবহার করেন। সবাই এর উপকারভোগী। আমি আবদুল মান্নান যেমন ব্যবহার করি, তেমনি একজন পরিচ্ছন্নতাকর্মীও ব্যবহার করেন। মান্নান সাহেব যে দাম দিচ্ছেন, নিম্ন আয়ের একজন লোকও সেই দাম দিচ্ছেন—এটা বাস্তবসম্মত নয়। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে সরে আসতে হবে।’

এছাড়া প্রধানমন্ত্রী রাজধানীতে উচ্চ ভবন নির্মাণ করলে তা যেন এয়ার ফানেলের মধ্যে না পড়ে, মহাসড়ক রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য তহবিল গঠন করতে টোল আদায় করা এবং রাস্তার পাশে জলাধার রাখার নির্দেশনাও দিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।

উল্লেখ্য, পানি, সার ও গ্যাসের মতো বিভিন্ন ক্ষেত্রে সরকার এ বছর ভর্তুকি হিসেবে ১.০৫ লাখ কোটি টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে বিদ্যুতের জন্য ভর্তুকির পরিমাণ দাঁড়িয়েছে ৩৫ হাজার কোটি টাকায়।

839 thoughts on “এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে: প্রধানমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *