কর বাড়ানোর ইঙ্গিত নতুন ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্টের

Share Now..


সাবেক পররাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট শুক্রবার (১৪ অক্টোবর) ব্রিটেনের চ্যান্সেলর অব এক্সচেকার বা অর্থমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। দায়িত্ব নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই শনিবার (১৫ অক্টোবর) কর বৃদ্ধির বিষয়ে দেশবাসীকে সতর্ক করেছেন তিনি। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।কর বৃদ্ধির কারণ হিসেবে জেরেমি হান্ট জানান, জনগণকে বাজেট দায়বদ্ধতা বিষয়ে আস্থায় না এনেই অতিরিক্ত করের অর্থ বাজেটে যোগ হবে এমন ভবিষ্যদ্বাণী করা একটি ভুল ছিল এবং প্রধানমন্ত্রীও তা স্বীকার করে নিয়েছেন। আর তাই তিনি এখানে।

কর বাড়ানোর পরিকল্পনা এবং আগের মতোই বাজেটের আকার বজায় রাখা একটি বিপর্যয়কর বাজেটের জন্ম দিতে যাচ্ছিল। এ বিষয়ে তার পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেংয়ের করা ভুল স্বীকার করে জেরেমি হান্ট জানান, এজন্য প্রধানমন্ত্রী লিজ ট্রাস এখনো ক্ষমতা হারানোর হুমকিতে রয়েছেন।

ব্রিটিশ অর্থমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম স্কাই নিউজ জানায়, তার পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেং এবং ট্রাস প্রাথমিকভাবে উচ্চ আয়ের মানুষের জন্য কর কমাতে চেয়েছিলেন এবং অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি থেকে বাজেট বিষয়ে কোনো ধরনের পূর্বাভাস ছাড়াই তাদের বাজেট পরিকল্পনা উপস্থাপন করেছিলেন।

ব্রিটিশ অর্থমন্ত্রী ইঙ্গিত দিয়ে বুঝান, এ দুটো ভুলের কারণে দেশটি রাজনৈতিক বিশৃঙ্খলা এবং কোলাহলপূর্ণ বাজার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমনকি এজন্য ট্রাসের ক্ষমতায় টিকে থাকা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। মূলত এরই প্রেক্ষাপটে আগের পরিকল্পনা বাদ দিয়ে কর বাড়ানোর কথা ভাবা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *