কারাগারের দেয়াল টপকে পালানো মাফিয়া বস আটক

Share Now..

মার্কো রাদুয়ানো ছিলেন দক্ষিণ ইতালীয় অঞ্চল পুগলিয়ার ‘গার্গানো মাফিয়া’ দলের বস। মাদক চোরাচালানের অপরাধে ২৪ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। গত বছর কারাগারের সর্বোচ্চ নিরাপত্তা ভেদ করে বিছানার চাদর ব্যবহার করে প্রাচীর টপকে করে পালিয়ে গিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ফ্রান্সে ধরা পড়েন তিনি। সিএনএনের প্রতিবেদন।

ফ্রান্সের কর্সিকার বাস্তিয়াতে একটি বিলাসবহুল রেস্তোরাঁয় নারীসঙ্গীর সাথে খাবার খাওয়া অবস্থায় এন্টি-মাফিয়া ইউনিটের হাতে ধরা পড়েন রাদুয়ানো। একই ইউনিট ৩০ বছর ধরে পলাতক আরেক মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারোকেও গ্রেপ্তার করেছে।

ইউরোপীয় ইউনিয়নগুলোর পুলিশ সংস্থা ইউরোপোলের শীর্ষ ১০ পলাতক আসামীর তালিকায় নাম ছিল রাদুয়ানোর। বৃহস্পতিবার গ্রানাডায় পার্সেল গ্রহণ করতে গিয়ে তার ‘ডান হাত’ জিয়ানলুইগি ট্রোইয়ানোকও গ্রেপ্তার হন। তিনিও ২০২১ সাথে গৃহবন্দিত্ব ভেঙে পালিয়েছিলেন। ট্র্যাকিংয়ের জন্য লাগানো হাতের ব্রেসলেট খুলে রেখে পালিয়েছিলেন তিনি।

পুগলিয়ার বারি ডিস্ট্রিক্ট অ্যান্টি-মাফিয়া ডিরেক্টরেট যৌথ অভিযানটির নির্দেশ দিয়েছিল।

গত বছর কারাগারের জানালা দিয়ে বিছানার চাদর বেঁধে রাদুয়ানোর পালানোর ঘটনাটি নজরদারি ক্যামেরায় ধরা পড়ে। মাত্র ১৬ সেকেন্ডের মধ্যে পালিয়েছেন রাদুয়ানো। সবার সামনে দিয়ে স্বাভাবিকভাবে হেঁটেই বেরিয়ে যান তিনি। এরপর কারাগারে অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়।

২০১৭ সালে ইতালির ভিয়েস্তেতে একটি বারে আরেক ডাকাত ওমর ট্রটকে হত্যার প্ররোচনার অভিযোগে পালানোর পর যাবজ্জীবন শাস্তি দেওয়া হয় রাদুয়ানোকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *