কেরালার নাম পরিবর্তন করে ফের বিধানসভায় প্রস্তাব পাশ

Share Now..

কেরালার নাম পরিবর্তন করে ফের বিধানসভায় সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাশ হয়েছে। সোমবার এ প্রস্তাব পাশ হয়েছে। প্রস্তাবে দেশটির কেন্দ্রীয় সরকারকে আনুষ্ঠানিকভাবে রাজ্যের নাম পরিবর্তন করে ‘কেরালাম’ করার আহ্বান জানানো হয়েছে।

এ নিয়ে কেরালার বিধানসভা দ্বিতীয় বারের মতো রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব পাশ করল। কারণ ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথম প্রস্তাবটি পর্যালোচনা করেছিল এবং সেটিতে কিছু পরিভাষাগত পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই প্রস্তাবটি উত্থাপন করেছিলেন। তিনি চান, কেন্দ্রীয় সরকার দেশের সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত সমস্ত ভাষায় দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম ‘কেরালা’ থেকে ‘কেরালাম’ এ পরিবর্তন করুক। মূলত কেরালা রাজ্যের সরকারি ভাষা মালায়ালম। আর মালায়ালম ভাষায় রাজ্যের উচ্চারণ হয় ‘কেরালাম’। তাই পিনারাই বিজয়নের সরকার চায়, কেরালার নাম কেরালাম হোক। 

অবশ্য সোমবার রাজ্য বিধানসভায় এ নিয়ে সর্বসম্মতিক্রমে বিল পাশ হলেও কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলেই কেবল এই নামবদল সম্ভব। এটিই প্রথম বার নয়, এর আগেও রাজ্যের নাম কেরালাম করার দাবি নিয়ে বিধানসভায় বিল পাশ হয়েছিল। পরে সেই বিল পাঠানো হয় কেন্দ্রীয় সরকারের কাছে। যদিও সে সময় কেন্দ্রীয় সরকার তা ফিরিয়ে দিয়েছিল। সেই বিল এবার কিছুটা সংশোধন করে আবারও পাশ করা হলো। ভারতীয় সংবিধানের প্রথম তপশিলে দেশটির দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের নাম কেরালাই লেখা রয়েছে। 

তবে এ রাজ্যের মানুষের স্বার্থে, এ রাজ্যের ভাষার আবেগকে সম্মান জানিয়ে কেরালাম করার দাবি রাজ্য সরকারের। শুধু পিনারাইয়ের সিপিএমই নয়, কেরালার নাম পরিবর্তন চায় কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট বা ইউডিএফ। সোমবার বিধানসভায় ইউডিএফ বিধায়করাও এই প্রস্তাবে সমর্থনও জানিয়েছে।

58 thoughts on “কেরালার নাম পরিবর্তন করে ফের বিধানসভায় প্রস্তাব পাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *