ক্রমশই করোনাকে ‘সাধারণ ফ্লু’ হিসেবে দেখছে ইউরোপ

Share Now..

দুই বছর আগে যখন বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ে তখন পুরো পৃথিবী থমকে যায়। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচতে সব জায়গায় কঠোর লকডাউন জারি করা হয়। কিন্ত এটি নির্মুল হয়নি। তাই ভাইরাসটিকে সঙ্গে নিয়েই ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরে আসছে মানুষজন। এবার করোনাকে কোথাও কোথাও স্থানীয় রোগ হিসেবে দেখা শুরু হয়েছে।

ব্লুমবার্গের বরাত দিয়ে দ্য জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, স্পেন করোনাভাইরাসকে একটি স্থানীয় রোগ হিসেবে চিকিৎসা করার আহ্বান জানিয়েছে, আট-দশটি সাধারণ ভাইরাস বা ফ্লু। প্রথম ইউরোপীয় জাতী হিসেবে তারা এ পদক্ষেপ নিচ্ছে।
ধারণাটি ধীরে ধীরে আকর্ষণ বা মানুষের জনপ্রিয়তা পাচ্ছে। যা ভাইরাস মোকাবিলায় সরকারি কৌশলগুলোর পুনর্মূল্যায়ন করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত ৯ জানুয়ারি ব্রিটিশ শিক্ষামন্ত্রী নাদিম জাহাভি বলেছেন, তার দেশও করোনাকে মহামারি থেকে স্থানীয় রোগ হিসেবে বিবেচনা করার ব্যাপারে ভাবছে।

এদিকে, স্পেনে করোনার সংক্রমণ বাড়লেও অতিসংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার কম। এ কারণে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, ‘মহামারি থেকে একটি স্থানীয় অসুস্থতায় কোভিডের বিবর্তনকে আমাদের মূল্যায়ন করতে হবে।’ ১০ জানুয়ারি একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ইউরোপীয় সরকারগুলোকে এখন পর্যন্ত ব্যবহৃত প্যারামিটারের চেয়ে বিভিন্ন প্যারামিটার দিয়ে রোগটি মূল্যায়ন করতে হতে পারে।

করোনা মহামারির শুরুর দিকে ফ্রান্স, জার্মানি, ইতালি ও রোমানিয়ার মতো দেশগুলোতে দৈনিক শনাক্ত রেকর্ড ছাড়িয়েছিল। ওই দেশগুলোতে হয়তো শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হতে পারে। যদিও সেখানে এখন কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান ও অর্থনৈতিক ক্ষেত্রগুলো ঠিকই খোলা রাখা হচ্ছে।

One thought on “ক্রমশই করোনাকে ‘সাধারণ ফ্লু’ হিসেবে দেখছে ইউরোপ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *