জুলাই গণহত্যা নিয়ে সংশয় : ঊর্মির মন্তব্যে পিনাকীর ক্ষোভ প্রকাশ

Share Now..

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা, জুলাই গণহত্যা ও শহীদ আবু সাঈদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমালোচিত হচ্ছেন লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মি। বিতর্কিত মন্তব্যে জেরে ওএসডির পর সোমবার (৭ অক্টোবর) তাকে সাময়িক বরখাস্ত করেছে প্রশাসন। এবার সোশ্যাল অ্যাক্টিভিস্ট ও লেখক পিনাকী ভট্টাচার্যও তাপসী তাবাসসুম উর্মিকে নিয়ে মন্তব্য করেছেন।

সোমবার বিকেল সাড়ে ৩টায় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এক ভিডিও পোস্টে ঊর্মির বক্তব্য শুনে বিস্ময় প্রকাশ করেছেন পিনাকী। তিনি প্রশ্ন রাখেন, ‘ওই মাইয়া কয়, ৩০ লক্ষ শহীদ একটা মীমাংসিত বিষয়, ওই মাইয়া কোত্থেকে জানলো? ’ ওএসডি হওয়ার পর বেসরকারি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে তাপসী তাবাসসুম ঊর্মি বলেন, ‘বাংলাদেশ দাঁড়িয়ে আছে ত্রিশ লক্ষ শহীদের ওপর। ত্রিশ লক্ষ শহীদের বিনিময়ে আমাদের দেশটা স্বাধীন হয়েছে। রিসেট বাটন পুশ করলে কি ত্রিশ লক্ষ শহীদ ফিরে আসবে? চেতনা বিক্রি, ‘গণহত্যা’ এগুলো সবই তদন্ত সাপেক্ষ। এগুলো তো প্রুভ্ড না। কিন্তু যেটা মীমাংসিত সত্য, সেটাকে তো কেউ মুছে ফেলতে পারে না। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু। এগুলো সবই মীমাংসিত সত্য।’

এই বক্তব্যের প্রেক্ষাপটে পিনাকী ভট্টাচার্য বলেন, এতই যদি মীমাংসিত হয় তাহলে জাতিসংঘ গণহত্যাকে স্বীকৃতি দেয় না কেন? ‘চেতনা বিক্রি, গণহত্যা, যে বলা হচ্ছে জুলাই মাসের গণহত্যা… এগুলো সবই তদন্ত সাপেক্ষ। এগুলো তো প্রুভ্ড না। আগে প্রমাণিত হোক তারপর দেখা যাবে। কিন্তু যেটা মীমাংসিত সত্য, সেটাকে তো কেউ মুছে ফেলতে পারে না’- ঊর্মির এই বক্তব্যের প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করেন পিনাকী।

তিনি বলেন, ‘এই যে জুলাই আগস্টে যে গণহত্যা হইলো, যে হত্যাকাণ্ড করলো তার নাকি কোনো প্রমাণ নাই। চিন্তা করছেন কেমন জাউরা এই মাইয়া। কেমন শয়তান। এই বদমাইশ বাংলাদেশের সরকারের চাকরি করে।’ সমালোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মি ফেসবুকে লেখেন, ‘সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ! কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়।

পোস্টটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে রোববার (৬ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মিকে ওএসডি করা হয়।

পরে স্ট্যাটাসের বিষয়ে জানতে চাইলে উর্মি মুঠোফোনে বলেন, ‘আমি পোস্ট দিয়েছি এটাই তো যথেষ্ট। অনলি মি করেছি। বদলি বিভিন্ন কারণে হতে পারে। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।’ তিনি আরও বলেন, ‘এর জন্য যদি আমার চাকরি চলে যায়, সমস্যা নেই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু, এটা মীমাংসিত সত্য। রিসেট বাটন মুছে ফেলে অতীত মুছে ফেলা, এর মানে কি? তাহলে তো আমি মনে করি, মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি আমাদের দেশে সরকার হিসেবে আছে। আমার মনে হয়েছে, আমার দায়িত্বশীল জায়গা এটাই। বলা হচ্ছে জুলাই গণহত্যা, এগুলো সবই তদন্ত সাপেক্ষ, মীমাংসিত সত্য না। এখন পর্যন্ত প্রমাণিত হয়নি তো।’

এরপর  সোমবার (৭ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা প্রজ্ঞাপনে লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বরখাস্তের পাশাপাশি তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। 

এদিকে তাপসী তাবাসসুম উর্মির ফেসবুকে গিয়ে দেখা গেছে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সরকারের পক্ষে অবস্থান নিয়ে বেশ কিছু স্ট্যাটাস দিয়েছেন তিনি। এছাড়া আওয়ামী লীগের পক্ষে শক্ত অবস্থান নিয়েও বেশ কিছু স্ট্যাটাস দিয়েছেন।

One thought on “জুলাই গণহত্যা নিয়ে সংশয় : ঊর্মির মন্তব্যে পিনাকীর ক্ষোভ প্রকাশ

  • October 7, 2024 at 2:37 pm
    Permalink

    Fantastic goods from you, man. I have understand your stuff previous to and you are just extremely fantastic.

    I actually like what you’ve acquired here, really like what you are saying and the way in which you say it.
    You make it entertaining and you still take
    care of to keep it sensible. I can’t wait to read far more
    from you. This is really a terrific web site.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *