ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঢাবি শিক্ষার্থীদের একাত্মতা

Share Now..

ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ও শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। একাত্মতা পোষণ করে রাজধানীর নীলক্ষেত মোড় ও বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণ এলাকা অবরোধ করেছে শিক্ষার্থীরা। এ শিক্ষার্থীদের মধ্যে ছাত্রলীগের বিভিন্ন হল শাখার সভাপতি-সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ রয়েছে।

দুপুর একটার দিকে দেখা যায়, ছাত্রলীগ নেতা-কর্মীদের একটি দল বাইক শোডাউন নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করে। সেখানে পুলিশ এসে প্রথমে বাধা দিতে চায়। কিন্তু পরবর্তীতে তারা আর বাঁধা না দিয়ে চলে যায়।
শিক্ষার্থীরা জানায়, নীলক্ষেত মোড় অবরোধ করার পর নিউ মার্কেটের ব্যবসায়ীরা হামলা করতে আসলে তাদের ধাওয়া দিয়ে তাড়িয়ে দেয়া হয়। এসময় শিক্ষার্থীরা বাঁশ-লাঠি ইত্যাদি নিয়ে নীলক্ষেতের বিভিন্ন দোকানে হামলা করে। এর আগে পলাশী-কাঁটাবন রাস্তায় যান চলাচল স্বাভাবিক থাকলেও পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বন্ধ করে দেয়। শিক্ষার্থীদের দাবি, আজিমপুর, হাজারীবাগ এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মারধর করে নিউ মার্কেটের ব্যবসায়ীরা। এছাড়া আজিমপুরে বিডিআর তিন নম্বর গেটের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের দুটি হল। দু’টি হলের আবাসিক ছাত্রীরা ক্লাস-পরীক্ষার কারণে ক্যাম্পাসে আসতে চাইলে তাদের উত্যক্ত করা হয়।

এদিকে গতরাতের ঘটনার পর মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকে নিউমার্কেট এলাকা অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এতে নিউমার্কেটের সকল দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এক পর্যায়ে শিক্ষার্থী ও ব্যবসায়ীরা আবারও সংঘর্ষে জড়িয়ে পড়ে।

সোমবার (১৮ এপ্রিল) রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে ভোর পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *