তাইওয়ানের চারপাশে চীনের ৭০ যুদ্ধবিমান, ১১ জাহাজ

Share Now..


তাইওয়ান ঘিরে তৃতীয় দিনের মতো চলছে চীনের মহড়া। এই নিয়ে দেশটির সঙ্গে চীনের চরম উত্তেজনা বিরাজ করছে। চীন আজ সোমবার বলেছে, তারা তাইওয়ানকে ‘ঘিরে ফেলার মহড়া’ চালাচ্ছে। খবর বিবিসির।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক নিয়ে বেজায় ক্ষেপেছে চীন। এ নিয়ে গত শনিবার থেকে দেশটি তাইওয়ান ঘিরে তিনদিনের মহড়া শুরু করে।

আজ সোমবার তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাদের চারপাশে আরও ৭০টি চীনা যুদ্ধবিমান ও ১১টি জাহাজ শনাক্ত করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, চীনা ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ানের কাছে সামরিক মহড়া অব্যাহত রেখেছে।

এর আগে গতকাল রোববার বিবিসির প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানের ভূখণ্ডে এবং তার আশেপাশের জলসীমায় গুরুত্বপূর্ণ সব টার্গেটে নিখুঁত হামলার মহড়া চালিয়েছে চীন।

নের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, এই মহড়ায় সামরিক বাহিনীর দূর-পাল্লার রকেট, নৌবাহিনীর ডেস্ট্রয়ার, ক্ষেপণাস্ত্র-বাহী জাহাজ, বিমান বাহিনীর যুদ্ধবিমান, বোমারু বিমান, জ্যামারসহ আরও অনেক অত্যাধুনিক সামরিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।

চীন এই মহড়ার নাম দিয়েছে ‘জয়েন্ট সোর্ড’। মহড়ার প্রথম দিন চীনের একটি যুদ্ধজাহাজ পিংটন দ্বীপের কাছে অবস্থান নিয়ে সেখান থেকে ফায়ার করেছে। চীনের এই দ্বীপটি তাইওয়ানের সবচেয়ে কাছের।

এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘চীন কী করছে তার ওপর ঘনিষ্ঠভাবে নজর রাখা হচ্ছে, এবং ওই অঞ্চলে শান্তি, স্থিতি বজায় রাখাসহ জাতীয় নিরাপত্তার অঙ্গীকার রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের যথেষ্ট উপকরণ এবং ক্ষমতা রয়েছে।’

One thought on “তাইওয়ানের চারপাশে চীনের ৭০ যুদ্ধবিমান, ১১ জাহাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *