তিন আসর পর এশিয়ান দল ছাড়া সেমিফাইনাল

Share Now..

সংযুক্ত আরব আমিরাতে চলমান নারী টি- টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে গতকাল। নিশ্চিত হয়ে গেছে সেমিফাইনালের টিকিট কাটা চার দল। তবে তাতে নাম নেই কোনো এশিয়ার দেশের।

যদিও গেল আসরের সেমিফাইনাল খেলা ভারতের এবারের আসরেও খেলার সম্ভাবনা ছিল কিন্তু তা হতে দেয়নি পাকিস্তান। এতে এই টুর্নামেন্টের তিন আসর পর কোনো এশিয়ান দল ছাড়াই মাঠে গড়াতে যাচ্ছে শেষ চারের খেলা। আগামীকাল দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হবে এই আসরের প্রথম সেমিফাইনাল। আর শুক্রবার একই সময় শারজাহতে মাঠে গড়াবে সেমিফাইনালের দ্বিতীয় ম্যাচ। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী রবিবার। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ তিন আসরেই ভারত খেলেছে সেমিফাইনাল পর্বে। এর মধ্যে ২০২২ সালে খেলেছে ফাইনালও। তবে চলমান আসরে তা সম্ভব হয়নি। গ্রুপ পর্ব থেকেই তাদের নিতে হলো বিদায়। তাতে গ্রুপ পর্ব থেকেই শেষ হলো এশিয়ার দলগুলোর যাত্রা।

সবশেষ ২০১৬ সালে দেখা গিয়েছিল এমন চিত্র। যদিও এশিয়ার দলগুলোর মধ্যে ভারত ছাড়া আর কোনো দলই এখন পর্যন্ত এই টুর্নামেন্টের কোনো আসরে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। সবশেষ ৮ আসরের মধ্যে ভারত পাঁচ আসরেই খেলেছে সেমিফাইনাল। চলতি আসরের গ্রুপ পর্ব থেকে এশিয়ান দলগুলোর মধ্যে সবার আগে বিদায় নিয়েছিল শ্রীলঙ্কা তারপর বাংলাদেশ। পাকিস্তানও ছিল বিদায়ের দ্বারপ্রান্তে। তবে সবার থেকে সুবিধাজনক অবস্থানে ছিল ভারত। গ্রুপ পর্বে নিজেদের চার ম্যাচের মধ্যে প্রথম তিনটির মধ্যেই দুটি জয় তুলে নেয় তারা একটি হারে। শেষ ম্যাচটি জিতলেই সেমির টিকিট নিশ্চিত হয়ে যেত। এই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল টুর্নামেন্টের সফলতম দল অস্ট্রেলিয়া। তাদের বিপক্ষে জয়ের কাছে গিয়েও হারে ৯ রানে। এমন হারের পরও ভারতের ভাগ্য টিকে ছিল পাকিস্তানের ওপর। ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে সোমবার পাকিস্তান নিউজিল্যান্ডকে হারিয়ে দিলেই ভারত পৌঁছে যেত। তবে তা হয়নি। হয়তো টিভির পর্দায় পাকিস্তানের হারের মধ্য দিয়েই নিজেদের বিদায় দেখেছেন হারমান- মান্ধানারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *