তুরস্ক থেকে সরাসরি প্যারিস অলিম্পিকে সাগর

Share Now..

তুরস্কের আনাতালিয়ায় ওয়ার্ল্ড কোটা টুর্নামেন্টে খেলতে গিয়ে বাংলাদেশের আর্চার সাগর ইসলাম প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। রিকার্ভ ইভেন্টে সাগর সেমিফাইনালে ওঠায় অলিম্পিকে খেলার টিকিট নিশ্চিত হয়। সেমিফাইনালে সাগর হেরে গেছেন উজবেকিস্তানের সাদিকোভ আমিখনের বিপক্ষে ৬-০ সেটে হেরে গেছেন।

সেমিফাইনালে হারলেও রৌপ্য পদক পেয়েছেন সাগর। ফ্রান্সের রাজধানীতে আগামী ২৬ জুলাই থেকে ১১ আগস্ট অনুষ্ঠিত হবে প্যারিস অলিম্পিক গেমস। শুটিং, অ্যাথলেটিকস, সাঁতার থেকেও প্যারিস অলিম্পিকে অংশগ্রহণ করবে। তবে আর্চারিতে যোগ্যতা দিয়ে খেলার সুযোগ করেছেন সাগর ইসলাম, বিকেএসপির দশম শ্রেণির শিক্ষার্থী তিনি। অলিম্পিক গেমসে বাংলাদেশকে খেলতে হয় ওয়াইল্ডকার্ডের মাধ্যমে। 

অন্যান্য দেশের ক্রীড়াবিদরা যখন বিভিন্ন ইভেন্টে খেলার যোগ্যতা অর্জন করার পর্ব শেষ হয়, তখন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কিছু দেশকে অলিম্পিকে খেলার সুযোগ করে দেয়। সেটিই হচ্ছে ওয়াইল্ডকার্ড। বাংলাদেশ যোগ্যতা দিয়ে অলিম্পিক গেমসে খেলার সুযোগ পাচ্ছে। ২০১৬ সালে ব্রাজিলে রিও অলিম্পিকে প্রথমবার যোগ্যতা দিয়ে খেলেছিলেন গলফার সিদ্দিকুর রহমান, পরে টোকিও অলিম্পিকে খেলেছিলেন আর্চার রোমান সানা এবং এবার খেলছেন আরেক আর্চার সাগর ইসলাম।

তুরস্কে ওয়ার্ল্ড কোটা টুর্নামেন্টের সেমিফাইনাল হয়েছে গত ১৭ জুন। পরদিন ছিল ঈদুল আজহা। এবারের ঈদটা দেশের বাইরে কাটলেও সাগর তো মহা খুশি। এত দিনে তার চাওয়া পূরণ হয়েছে। অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করে এখন তুরস্কে একই ভেন্যুতে বিশ্বকাপ আর্চারিতে খেলছে বাংলাদেশ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *