তৃতীয় মেয়াদে চীনের নেতা হলেন শি জিনপিং

Share Now..


মাও সে তুং-এর রেকর্ড ভেঙে চীনের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন শি জিনপিং। আগামী পাঁচ বছর তিনি পুনরায় চীনের সর্বোচ্চ ক্ষমতাশালীর চেয়ারে বসলেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রায় এক দশক ধরে চীনের প্রধান ক্ষমতায় ছিলেন জিনপিং। তবে এবারে দলের প্রধান তথা দেশের প্রেসিডেন্ট পদে লড়াই তার জন্য বেশ চ্যালেঞ্জের হয়ে উঠেছিল।

রোববার বেইজিংয়ে গ্রেট হল অব পিপলসে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) ২০তম কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ অধিবেশনে শি-কে পার্টির জেনারেল সেক্রেটরি নির্বাচিত করা হয় বলে সরকারি প্রজ্ঞাপনের বরাতে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিজিটিএন।

অধিবেশনে সিপিসির কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান হিসেবেও শি-র নাম ঘোষণা করা হয়। এর পাশাপাশি অধিবেশনে সিপিসি কেন্দ্রীয় কমিটির পলিটব্যুরোর সাত সদস্যের স্ট্যান্ডিং কমিটির সদস্যদেরও নির্বাচিত করা হয়। কমিটির সদস্যরা হলেন শি জিনপিং, লি ছ্যাং, চাও লে চি, ওয়াং হানিং, কাই চি, তিং শেইশাং ও লি শি।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, শি-র অনুগতদেরেই পলিটব্যুরোর সদস্য করা হয়েছে আর এর মাধ্যমে তিনি গণপ্রজাতন্ত্রী দেশটির প্রতিষ্ঠাতা নেতা মাও জেদংয়ের পর সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের অবস্থান আরও মজবুত করে তুলেছেন।

আন্তর্জাতিক বেশ কিছু মহল থেকে মনে করা হচ্ছিল, এবার পরাজিত হতে চলেছেন জিনপিং। বিশেষত সাম্প্রতিক সময় যেভাবে তার বিরুদ্ধে একের পর এক বিতর্ক তৈরি হয়েছিল চীনে, ফলে ক্ষমতা হারানোর আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে খেলা ঘুরিয়ে দিলেন তিনি। তৃতীয়বারের জন্য বসলেন চীনের প্রেসিডেন্ট পদে।
প্রসঙ্গত, চীনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা ছিলেন মাও সে তুং। তার পর থেকে আর কোনও নেতা পরপর তিনবার চীনের প্রধান পদে বসেননি। সেই রেকর্ড ভেঙে দিলেন জিনপিং। একই সঙ্গে এদিন স্থায়ী কমিটিও ঘোষণা করেছেন তিনি। মাও জে দং-এর সমতুল্য ক্ষমতাসম্পন্ন ব্যক্তি হিসাবেই জিনপিংয়ের নাম ঘোষণা করা হয়েছে। সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলেই জানা গিয়েছে।

One thought on “তৃতীয় মেয়াদে চীনের নেতা হলেন শি জিনপিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *