দাবা অলিম্পিয়াডে খেলবেন জিয়ার ছেলে 

Share Now..

বাবা ছেলে একসঙ্গে দাবা অলিম্পিয়াডে খেলতে যাওয়ার পরিকল্পনা করেছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান জিয়া এবং তার একমাত্র পুত্র তাহসিন তাজওয়ার জিয়া। সেই পরিকল্পনা শেষ হয়ে যায় গত শুক্রবার সন্ধ্যায়। জিয়ার আকস্মিক মৃত্যু সব পরিকল্পনা এলোমেলো করে দিয়েছে।

দাবা অলিম্পিয়াডে খেলার যোগ্যতা অর্জন করেছেন জিয়ার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া। গতকাল বিকালে দাবা ফেডারেশনে জাতীয় দাবার শেষ রাউন্ডের প্লেঅফ গেমে তাহসিন তার প্রতিপক্ষ অনত চৌধুরীকে টপকে যাওয়ায় দাবা অলিম্পিয়াডে খেলার সুযোগ হয়। 

দাবা অলিম্পিয়াডে পঞ্চম স্থান পর্যন্ত পাওয়া পাঁচ দাবাড়ু খেলতে যেতে পারবেন। এদের মধ্যে জিয়ার দাবা অলিম্পিয়াডে যাওয়াটা আগেই নিশ্চিত হয়েছিল। তিনি পাঁচের মধ্যেই ছিলেন। ১৩ রাউন্ডের দাবা আগের দিনই শেষ হয়েছে। কিন্তু ষষ্ঠ ও সপ্তম স্থান নির্ধারণের জন্য প্লেঅফ ম্যাচের প্রয়োজন পড়ে। মুখোমুখি হয় তাহসিন এবং অনত চৌধুরী। গতকাল অনুষ্ঠিত হয় প্লেঅফ। প্লেঅফের প্রথম রাউন্ডে জয় পায় তাহসিন এবং দ্বিতীয় রাউন্ডে ড্র করায় দাবা অলিম্পিয়াডে যাওয়ার টিকিট নিশ্চিত হয়ে যায় তাহসিনের। একদিকে খুশি তাহসিন। অন্যদিকে মন খারাপ। বাবা ছেলে এক সঙ্গে যেতে চেয়েছিলেন দাবা অলিম্পিয়াডে। সেটা আর হলো না।

আজীবন পুত্র তাহসিনকে একা চলতে হবে। গ্র্যান্ডমাস্টার জিয়া মারা যাওয়ার পর স্ত্রী তাসমিন সুলতানা লাবণ্য এবং তাদের একমাত্র পুত্র ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়ার প্রতিটা মুহূর্ত মন খারাপ হয়ে থাকছে। বাবা যেখানে খেলতেন সেখানে প্রতিদিনই আসতে হয়েছে তাহসিনকে। সবাই মুখের দিকে তাকিয়ে থাকেন। দাবার অন্যান্য মানুষ তাদেরকে সান্ত্বনা দেওয়া ছাড়া কিছুই করার থাকে না। জিয়ার স্ত্রী লাবণ্য এখনো কাঁদছেন। বার বার বলছেন জিয়া বাইরে খেলতে গেছে, চলে আসবে।’ এসব কথা শুনে অন্যদের মন ঠিক থাকে না। দাবার প্রতিটা জায়গায় জিয়ার অস্তিত্ব দেখতে পান লাবণ্য।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *