দুই ডাবল সেঞ্চুরি ও দুই সেঞ্চুরিতে রানের পাহাড় শ্রীলঙ্কার

Share Now..


নিশান মধুশকা-কুশল মেন্ডিসের জোড়া ডাবল-সেঞ্চুরি এবং দিমুথ করুনারত্নে-অ্যাঞ্জেলো ম্যাথুজের জোড়া শতকে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে রানের পাহাড় গড়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। ব্যাটারদের রান বন্যায় ৩ উইকেটে ৭০৪ রানে প্রথম ইনিংস ঘোষনা করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৪৯২ রান করেছিলো আয়ারল্যান্ড। এতে প্রথম ইনিংস থেকে ২১২ রানের লিড পায় শ্রীলঙ্কা। পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৫৪ রান করেছে আইরিশরা। ৮ উইকেট হাতে নিয়ে ১৫৮ রানে পিছিয়ে আছে সফরকারী দল।

দুই ওপেনার মধুশকা ও করুনারত্নের জোড়া সেঞ্চুরিতে গল টেস্টের তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৩৫৭ রান করেছিলো শ্রীলঙ্কা। করুনারত্নে ১১৫ রানে আউট হলেও ১৪৯ রানে অপরাজিত ছিলেন মধুশকা। তার সঙ্গে ৮৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন তিন নম্বরে নামা মেন্ডিস। চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যাচেই প্রথম ডাবল-সেঞ্চুরি তুলে নেন মধুশকা। টেস্ট ক্যারিয়ারের ৫৮তম ম্যাচে প্রথম ডাবল-সেঞ্চুরির দেখা পান কুশল।

শেষ পর্যন্ত ২২টি চার ও ১টি ছক্কায় ২০৫ রানে আউট হন মুধশকা। ১৮টি চার ও ১১টি ছক্কায় ২৯১ বলে ২৪৫ রানে থামেন কুশল। ১১টি ছক্কায় শ্রীলঙ্কার হয়ে ইনিংসে সর্বোচ্চ ছক্কার নতুন রেকর্ড গড়েন কুশল। এতে ভেঙ্গে যায় কুমার সাঙ্গাকারার রেকর্ডটি। ২০১৪ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ৩১৯ রানের ইনিংস খেলার পথে ৩২টি চার ও ৮টি ছক্কা মেরেছিলেন
সাঙ্গাকারা।

মুধশকা-কুশলের পর সেঞ্চুরি করেন ম্যাথুজ। টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে ১০০ রানে অপরাজিত থাকেন তিনি। ১১৪ বল খেলে ৬টি চার ও ৪টি ছক্কা মারেন তিনি। ৩ উইকেটে ৭০৪ রানে ইনিংস ঘোষনা করে শ্রীলঙ্কা। এই নিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে সপ্তমবারের মতো ৭০০ রান করলো লঙ্কানরা। আয়ারল্যান্ডের গ্রাহাম হুম-এন্ডি ম্যাকব্রিন ও ক্যাম্ফার ১টি করে উইকেট নেন।

শ্রীলঙ্কার ইনিংস শেষে ব্যাট করতে নেমে দিন শেষে ২২ ওভার খেলতে পারে আয়ারল্যান্ড। জেমস ম্যাককোলাম ১০ ও পিটার মুর ১৯ রানে আউট হন। অধিনায়ক এন্ডি বলব্রিনি ১৮ ও হ্যারি হেক্টর ৭ রানে অপরাজিত আছেন। দুই লঙ্কান স্পিনার প্রবাথ জয়সুরিয়া ও রমেশ মেন্ডিস ১টি করে উইকেট নেন।

2 thoughts on “দুই ডাবল সেঞ্চুরি ও দুই সেঞ্চুরিতে রানের পাহাড় শ্রীলঙ্কার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *