দেশের বিভিন্ন স্থানে গণমিছিলে হামলা, সংঘর্ষ ও গোলাগুলি

Share Now..

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে শুক্রবার (২ আগস্ট) দুপুরে জুমার নামাজ শেষে রাজধানীর কয়েকটি এলাকায় বিক্ষোভ মিছিল হয়েছে। জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ থেকে হাইকোর্ট এলাকা ঘুরে শাহবাগ পর্যন্ত মিছিল করেছে দিকে কয়েকশ মানুষ।

শাহবাগে কিছুক্ষণ অবস্থানের পর মিছিল করে তারা প্রেস ক্লাবে যান। সেখানে প্রায় তিন হাজার মানুষের জমায়েত হয়। প্রেস ক্লাবে কর্মসূচি শেষে বিশাল মিছিল নিয়ে শিক্ষা ভবনের সামনে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশ করে রাজু ভাস্কর্য হয়ে শহীদ মিনারে অবস্থান নিয়েছেন হাজারো বিক্ষোভকারী। এ সমাবেশ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক, শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক, অধিকারকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ আছেন। হাজারো মানুষের স্লোগানে শহীদ মিনার প্রাঙ্গন মুখরিত হয়ে আছে। 

হবিগঞ্জে পুলিশ-আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হবিগঞ্জে পুলিশ-আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ চলাকালে একজন নিহত হয়েছেন। শুক্রবার বিকালে হবিগঞ্জ শহরে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম মোস্তাক মিয়া (২৪)। তিনি পেশায় শ্রমিক।

উত্তরায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ১ শিক্ষাক্ষার্থী গুলিবিদ্ধ

শুক্রবার বিকালে উত্তরা ১১ নম্বর সেক্টরে মাইলস্টোন কলেজের সামনে বিক্ষোভকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। এক পর্যায়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ সময় এক শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়। গণহত্যা ও নিপীড়নবিরোধী কবি-লেখকদের প্রতিবাদ সমাবেশ

কোটা আন্দোলন ঘিরে হত্যা, দেশব্যাপী গণহত্যা, গণগ্রেপ্তার ও নিপীড়নের প্রতিবাদে বিক্ষুব্ধ কবি-লেখক সমাজের ব্যানারে বৃষ্টিতে ভিজে পালন করা হয়েছে মানববন্ধন কর্মসূচি। এ সময় কবি-লেখক-শিল্পীরা বলেন, আমরা কবিতা পড়তে আসিনি। গল্প শুনাতে আসিনি। শিক্ষার্থীদের হত্যাকারী খুনীদের কাছে আমরা বিচার চাইতে আসিনি। আমরা সরকারকে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে বলছি। এ সময় উপস্থিত ছিলেন গীতিকার শহীদুল্লাহ ফরায়েজী, কবি কাজল শাহনেওয়াজ, টোকন ঠাকুর, আহমেদ স্বপন মাহমুদ, পলিয়ার ওয়াহিদ, এহসান মাহমুদ, আশরাফ জুয়েল, সাদাত হোসাইন, কিঙ্কর আহসান, জব্বার আল নাঈম, নকিব মুকশি ও ইমরান মাহফুজসহ অনেকে।  গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজের সমাবেশ

চলমান বৈষম্যবিরোধী আন্দোলন দমানোর নামে সংঘটিত সব হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত ও বিচারের জন্য এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে অবিলম্বে সরকারের পদত্যাগসহ তিন দফা দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ৷ সকাল থেকে ঝিরঝির বৃষ্টি উপেক্ষা করেই এই সমাবেশে যোগ দেন দৃশ্যশিল্পী, আলোকচিত্রশিল্পী, পারফরম্যান্সশিল্পী, সংগীতশিল্পী, কবি-লেখক-গবেষক-স্থপতি ও শিল্পসংগঠকসহ বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ৷ সমাবেশ শেষে প্রতিবাদী গান ও স্লোগান সহকারে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়৷ শিল্পীরা অংশ নেন দেয়াল-লিখন ও গ্রাফিতি অঙ্কন কর্মসূচিতে। চলমান আন্দোলনে সংঘটিত সব হত্যাকাণ্ডের দায় স্বীকার করে অবিলম্বে সরকারের পদত্যাগসহ গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজের অন্য দাবিগুলো হলো- আন্দোলনকারী শিক্ষার্থী ও সাধারণ জনতার বিরুদ্ধে গণগ্রেপ্তার ও গণ মামলা বন্ধ করে অবিলম্বে আটককৃত ছাত্র-জনতাকে মুক্তি দেওয়া। কারফিউ তুলে নিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনা এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে আইন-শৃঙ্খলা বাহিনী ও সরকারদলীয় ‍গুন্ডাবাহিনী মুক্ত করা। ছাত্রহত্যার দায় সরকারকে নিতে হবে: উদীচী

বৃষ্টিতে ভিজে গান, কবিতা আর বক্তব্যের মধ্য দিয়ে প্রতিবাদ জানিয়েছে সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী উদীচী। বক্তারা বলেছেন, কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলন দমনে অনাকাঙ্ক্ষিত বলপ্রয়োগের ঘটনা কখনোই গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য কাম্য নয়। ছাত্র হত্যার দায় সরকারকে নিতে হবে। সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এই প্রতিবাদ সমাবেশে যোগ দিয়েছে অন্য কয়েকটি সংগঠন।

সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দের পরিচালনায় আয়োজিত এই সমাবেশে অংশ নিয়ে অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্যরাও বিক্ষোভ করেন। চিকিৎসকদের প্রতিবাদ সমাবেশ

শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে প্রতিবাদী সমাবেশ করেছেন চিকিৎসকদের একাংশ৷ ডয়চে ভেলের কন্টেন্ট পার্টনার ডেইলি স্টার বাংলার এক প্রতিবেদনে বলা হয়, বৃষ্টি উপেক্ষা করে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন চিকিৎসক, মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা। সর্বস্তরের চিকিৎসক, মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের ব্যানারে এই সভার আয়োজন করা হয়। এতে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও অংশ নেন। সমাবেশ থেকে কোটা আন্দোলনে হতাহতের ঘটনায় বিচার দাবি করা হয়৷ সমাবেশ শেষে চিকিৎসক, মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা মিছিল করেন।

সিলেটে ছাত্র-জনতার মিছিলে পুলিশি বাধা

শুক্রবার বিকেলে নগরীর আখালিয়া এলাকায় ছাত্র-জনতা জড়ো হয়ে মিছিল শুরু করলে পুলিশ তাদের লক্ষ্য করে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে ১০ জনকে আটক করতে দেখা যায় বলেও জানিয়েছেন ডেইলি স্টারের সংবাদদাতা। নরসিংদীতে শিক্ষার্থীদের গণমিছিলে হামলা

নরসিংদীতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ গণমিছিলে হামলা করেছে ছাত্রলীগ, যুবলীগ, মহিলা লীগের নেতা-কর্মীরা। নরসিংদী সদর উপজেলার কোর্ট রোড এলাকায় উপজেলা মোড়ে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের হামলায় অন্তত ১২ জন আহত হয়েছেন। তাদেরকে বিভিন্নস্থানে চিকিৎসা দেওয়া হয়েছে।

খুলনায় বিশ্ববিদ্যালয় এলাকা রণক্ষেত্র

খুলনায় বিক্ষোভ করেছেন হাজারো শিক্ষার্থী ও অভিভাবক। সেসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ছুড়েছে ও লাঠিচার্জ করেছে। ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের সংবাদদাতা জানান, দুপুরে জুমার নামাজ শেষে বিভিন্ন পয়েন্ট থেকে মিছিল নিয়ে শিববাড়ি মোড়ে জড়ো হতে চেষ্টা করে বিক্ষোভকারীরা। তবে পুলিশের ব্যাপক উপস্থিতির কারণে পরে তারা মিছিল নিয়ে সোনাডাঙ্গা বাস টার্মিনাল হয়ে গল্লামারির দিকে যায়। গল্লামারি ব্রিজ পার হয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের দিকে যেতে থাকলে মিছিলটি ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ছোড়ে পুলিশ। বাঁধার মুখে আন্দোলনকারী শিক্ষার্থীরা সামনে এগিয়ে আবহাওয়া অফিস ও জিরো পয়েন্টে অবস্থান নেয়। বরিশালে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বরিশালে আন্দোলনরত শিক্ষার্থীরা সরকারি ব্রজমোহন কলেজের সামনে বিএম কলেজ সড়ক অবরোধ করেছেন।  এ সময় সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশকে সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়।

চট্টগ্রামে বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় আন্দোলনকারীরা

চট্টগ্রাম নগরের বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় নেমেছেন আন্দোলনকারীরা। জুমার নামাজের পর নগরের আন্দরকিলা শাহি জামে মসজিদ থেকে মিছিল বের করে সেটি নিউমার্কেট হয়ে টাইগারপাস মোড়ে যায়। সেখানে সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। বৃষ্টি কিছুটা থামার পর নগরের ব্যস্ততম নিউমার্কেট মোড়ে অবস্থান নেন হাজারো শিক্ষার্থী। এ সময় তারা ন্যায়বিচারসহ সরকারবিরোধী নানা স্লোগান দেন। 

বগুড়ার সাত মাথায় বিক্ষোভ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে শুক্রবার দুপুরে বগুড়ার সাত রাস্তার মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন হাজারো শিক্ষার্থী। জুমার নামাজ শেষে বিভিন্ন পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল করে সাত রাস্তার মোড়ে আসেন শিক্ষার্থীরা। এসময় অনেক অভিভাবকরাও তাদের সঙ্গে যোগ দেন।

নাগরিক সমাজের বিক্ষোভ

কোটা আন্দোলনকে কেন্দ্র করে সরকার যেসব তদন্ত কমিটি গঠন করেছে, তা দেশের মানুষ মানে না বলে মনে করে নাগরিক সমাজ। তারা বলছে, সরকারের তদন্তের প্রতি তাদের বিশ্বাস নেই। কোটা আন্দোলনে নিহত, আহত ও ধ্বংসযজ্ঞের তদন্ত হতে হবে জাতিসংঘের অধীন।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সমাবেশ-পদযাত্রা

রংপুরে বৃষ্টিতে ভিজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা কর্মসূচিতে অংশ নিয়েছেন। সমাবেশে শিক্ষকেরা বলেন, কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে আবু সাঈদসহ সব হত্যাকাণ্ডের বিচার করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি করতে হবে। বিনা অপরাধে সাধারণ শিক্ষার্থীদের গ্রেপ্তার অভিযান বন্ধ করতে হবে। সেই সঙ্গে শিক্ষার্থীদের ৯ দফা দাবির প্রতিও সংহতি প্রকাশ করেন তারা।

শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজধানীর আফতাবনগর, উত্তরায় সকালে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মিছিল করেছে। বৃষ্টিতে ভিজে মিছিলে অংশ নিয়ে শিক্ষার্থীরা স্লোগান দেয়, প্রতিবাদ জানায়। বেলা সাড়ে ১১টার পরে আফতাবনগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল বের করেছে। বৃষ্টিতে ভিজে ভিজে মিছিল নিয়ে তারা রামপুরা ব্রিজ পার হয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ঘুরে আবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে আসে। এ সময় মিছিলে থাকা বেশির ভাগ শিক্ষার্থীর গলায় পরিচয়পত্র ছিল। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে সমাবেশে শিক্ষার্থীরা কোটা আন্দোলন ঘিরে সৃষ্ট সংঘাতে হতাহতের ঘটনায় বিচার দাবি করে। এ সময় তারা গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তির দাবিতে স্লোগান দেয়।

ইসিবি চত্বরে বিক্ষোভ

ঢাকার মাটিকাটা এলাকা থেকে মিছিল নিয়ে ইসিবি চত্বরে গিয়ে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। বিকাল ৪টার পর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা মিছিল নিয়ে সেখানে যান।

উত্তরা ৬ নম্বর সেক্টরে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। এ সময় তাদের অনেকেই স্কুলের পোশাক পরেছিল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ  ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচি ঘোষণা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *