নতুন অস্ত্র ছাড়া যুদ্ধে সেনাদের মরতে পাঠাবো না: জেলেনস্কি

Share Now..


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তিনি নতুন অস্ত্র ছাড়া রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে মারা যাওয়ার জন্য তার দেশের সেনা পাঠাবেন না। জেলেনস্কি জাপানের অন্যতম শীর্ষস্থানীয় সংবাদপত্র ইয়োমিওরি শিম্বুনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জেলেনস্কি বলেন, ‘এই অস্ত্রগুলো ছাড়া আমরা রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালাতে পারি না। রাশিয়ার বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীর প্রচুর ট্যাঙ্ক, আর্টিলারি ও হামারস রকেট লঞ্চার দরকার।’একই সময়ে তিনি পূর্ব ইউক্রেনের পরিস্থিতি ‘ভাল নয়’ উল্লেখ করে বলেছেন, ‘আমরা আমাদের মিত্রদের কাছ থেকে অস্ত্র ও গোলাবারুদ আসার জন্য অপেক্ষা করছি।’ ইউক্রেন কখন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ করবে জানতে চাইলে জেলেনস্কি বলেন, ‘আমরা এখনও শুরু করিনি। ট্যাংক, কামান, দূরপাল্লার রকেট ছাড়া আমরা আমাদের বীর সেনাদের যুদ্ধে পাঠাতে পারব না। আপনার যদি রাজনৈতিক সদিচ্ছা থাকে তবে আপনি অবশ্যই আমাদের সাহায্য করার উপায় খুঁজে পাবেন।’

ইউক্রেন খুব শিগগিরই রাশিয়ার ওপর পাল্টা হামলা চালাবে বলে দেশটিতে আলোচনা চলছে। দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন, এই বসন্তের শুরুতে অভিযান শুরু হতে পারে।

তবে, প্রতিশ্রুতি অনুযায়ী অস্ত্র সরবরাহ না আসায় জেলেনস্কি হতাশ। তিনি প্রথমবারের মতো স্বীকার করেছেন, পশ্চিমারা অস্ত্রের দ্রুত সরবরাহ না করায় পাল্টা আক্রমণ দীর্ঘায়িত হচ্ছে, তার দীর্ঘ ভয় ও অনুরোধ সত্ত্বেও এ যুদ্ধ দীর্ঘায়িত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *