নতুন মন্ত্রিসভা গঠনের প্রস্তুতি নিচ্ছে তালেবান

Share Now..

আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে মার্কিন ও বিদেশি বাহিনী প্রত্যাহার কার্যক্রম সম্পন্ন হওয়ার পর পরই নতুন মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে তালেবান। সেই লক্ষ্যে গোষ্ঠীটি এখন প্রস্তুতি নিচ্ছে। গতকাল শনিবার এ কথা জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে জঙ্গিগোষ্ঠী আইএসকে কর্তৃক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে রাতারাতি মার্কিন বাহিনীর পাল্টা বিমান হামলার নিন্দা করেছেন তালেবানের প্রধান মুখপাত্র। পাশাপাশি বিদেশি বাহিনী চলে যাওয়ার পরও আফগানিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি। যা শিগগিরই সম্পন্ন হবে বলে তিনি আশা করছেন।

অবশ্য নতুন মন্ত্রিসভা গঠনের নির্ধারিত সময় এখনো অস্পষ্ট। জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, আসন্ন সপ্তাহে মন্ত্রিসভার ঘোষণা দেওয়া হবে। পরে এক অডিও বার্তায় তিনি জানান, আগামী এক অথবা দুই সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভার গঠন স্পষ্ট হয়ে যাবে।

মন্ত্রিসভায় কোনো নারী প্রতিনিধি থাকবে কিনা, এমন প্রশ্নের জবাবে তালেবানের এই মুখপাত্র বলেন, এ ব্যাপারে নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিবেন।

এদিকে, কাবুল বিমানবন্দর থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। পাশাপাশি নাগরিক স্থানান্তরের চূড়ান্ত পর্যায়ও শুরু হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *