নিজেকে নিজে মালা পরিয়ে ভুয়া গণবিবাহ!

Share Now..

ভারতের উত্তরপ্রদেশের বালিয়া জেলায় ২৫ জানুয়ারি একটি গণবিবাহ অনুষ্ঠিত হয়েছিল। কর্মকর্তাদের দাবি ছিল, অনুষ্ঠানে প্রায় ৫৬৮ দম্পতি বিয়ে করেছেন। তবে, পরে দেখা গেছে, বেশ কয়েকজনকে বর এবং কনে সাজার জন্য অর্থ প্রদান করা হয়েছিল। গণবিবাহের প্রতারণার সঙ্গে জড়িত থাকার অভিযোগে উত্তরপ্রদেশে দুই সরকারি কর্মকর্তাসহ ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। খবর এনডিটিভি।

গণবিবাহের অনুষ্ঠানে নববধূরা নিজেরাই নিজেদের মালা পরানোর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে এই কেলেঙ্কারীটি প্রকাশ পায়। ওই ভিডিওতে দেখা যায় কয়েকজন বর তাদের মুখ লুকিয়ে রেখেছেন।

বিমল কুমার পাঠক নামের এক স্থানীয় বাসিন্দা জানান, ‘সাজানো বিয়ের জন্য প্রতি বরকে ৫শ রুপি এবং কনেকে ২ হাজার রুপি করে দেওয়া হচ্ছিল। কিছু কনের বরও ছিল না। তারা নিজেরাই নিজেদের মালা পরিয়েছেন।’

১৯ বছর বয়সী রাজ কুমার নামের একজন বিয়ে দেখতে যাওয়ার পর টাকা দেবে বলে তাকে জোর করে বর সাজিয়ে বিয়ের আসরে বসানো হয় বলে অভিযোগ করেন।

এই গণবিবাহ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিজেপি বিধায়ক কেতকি সিং। এই জালিয়াতিতে সরকারী কর্মকর্তাদের জড়িত থাকার বিষয়ে জানতে চাওয়া হলে কেতকি সিং বলেন, ‘তারা আমাকে ঘটনার মাত্র দুই দিন আগে জানিয়েছিল। আমি সন্দেহ করেছিলাম যে সেখানে কিছু ঘটছে। এখন তো সম্পূর্ণ তদন্ত করা হচ্ছে।’

সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এরকম গণবিবাহতে সরকার প্রতি বিয়ের জন্য ৫১ হাজার রুপি দিয়ে থাকে। তার মধ্যে ৩৫ হাজার রুপি পান কনে। ১০ হাজার রুপি দেয়া হয় বিয়ের সরঞ্জাম কিনতে এবং ৬০০ রুপি দেয়া হয় অনুষ্ঠান আয়োজন করতে।

কর্মকর্তারা বলেছেন, সরকারি এই অর্থ অভিযুক্তদের হাতে তুলে দেয়ার আগে প্রতারণার বিষয়টি ধরা পড়েছে। তারা বলেন, আমরা সঙ্গে সঙ্গে তিন সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করার নির্দেশ দিয়েছি। এক্ষেত্রে কে সুবিধা পাচ্ছিল তা যাচাই করতে বলেছি। পুরো তদন্ত শেষ হওয়ার আগে কাউকে কোনো অর্থ দেয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *