পাকিস্তানের টেস্ট ফরম্যাটে খেলা বন্ধ করা উচিত: শোয়েব 

Share Now..

ঘরের মাটিতে একের পর এক লজ্জার কীর্তি গড়ে চলছে পাকিস্তান। গেল মাসে রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ হেরেছে তারা, সে সময় এ নিয়ে বর্তমান দলের ব্যাপক সমালোচনা করেছিল পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বোদ্ধারা। তবে তাতে শিক্ষা হয়নি শান মাসুদের দলের। এবার তো সেই টেস্ট থেকে বড় লজ্জার কাণ্ড ঘটিয়েছে। 

মুলতানে ব্যাটিং স্বর্গে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই হেরেছে ইতিহাস গড়ে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫৫০-এর বেশি রান তুলেও ইনিংস ব্যবধানে হেরেছে স্বাগতিকরা যা এই ফরম্যাটের ১৪৭ বছরের ইতিহাসে ঘটেছে প্রথম বারের মতো। আর এমন হারেই চটেছেন সাবেক পাকিস্তান দলের গতি তারকা শোয়েব আখতার। শুধু তাই নয় দলের এমন বাজে পরিস্থিতিতে পাকিস্তানের সাদা পোশাকের ক্রিকেট খেলা বন্ধ করা উচিত বলেও তিনি মনে করেন।  গেল কয়েক বছর ধরে পাকিস্তান ক্রিকেটের অবনতি চোখে পড়ার মত। বিশেষ করে সবশেষ অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপ থেকে এটি বেশি নজরে আসছে। ব্যর্থতা থেকে বেরুতে বোর্ড সভাপতি, দলের নির্বাচক, অধিনায়কসহ, নতুন খেলোয়াড় একাদশে যুক্ত করেও কাজ হচ্ছে না। ঘরের মাঠে কিংবা বিদেশে ক্রিকেটের তিন ফরম্যাটেই বাজে পারফর্ম করে সমালোচনার শিকার হচ্ছেন তারা। এবারও ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক লজ্জার হারের পর ঘটেনি ব্যতিক্রম কোনো ঘটনা। 

শান মাসুদের দল মুলতান টেস্টে হারের পর পাকিস্তানি এক টিভি চ্যানেলের অনুষ্ঠানে সাবেক পেসার শোয়েব আখতার দলের সমালোচনা করে বলেন, ‘মাঠে যা তারা করবে সেই ফলই পাবে। দশক জুড়েই আমি অধঃপতন দেখছি। দলের পরিস্থিতি হতাশার। খেলায় হারতেই পারে, কিন্তু খেলাটা অন্তত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার কথা ছিল। তবে গত দুই দিনে যা দেখেছি, তারা পুরোপুরিই আশা ছেড়ে দিয়েছে। এটাই দেখিয়ে দেয় আমাদের যথেষ্ট সামর্থ্য নেই। ইংল্যান্ড আমাদের সঙ্গে ৮০০- এর বেশি করে, বাংলাদেশও হারায়।’  ঘরের মাটিতে লম্বা সময় ধরে টেস্ট ফরম্যাটে জয়ের দেখা পাচ্ছে না পাকিস্তান। সাদা পোশাকে সবশেষ নিজেদের দেশে বাবর-রিজওয়ানরা জয়ের স্বাদ নিয়েছিল ২০২১ সালে। ঐ জয়টি পেয়েছিল রাওয়ালপিন্ডিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তবে এরপর নিজ দেশে ১১টি টেস্ট খেললেও জয় পায়নি একটিতেও উলটো হেরেছে ৭ ম্যাচে বাকি ৪টি হয়েছে ড্র। এমন পরিস্থিতিতে শোয়েবের আশঙ্কা, ‘পাকিস্তান টেস্ট খেলার মর্যাদা যে কোনো দিন হারিয়ে ফেলতে পারে। সমর্থকেরা বলছে, টেস্ট থেকে পাকিস্তানের নাম প্রত্যাহার করা উচিত। আমাদের খেলা উচিত নয়। পাকিস্তানকে নতুন করে দল গঠনের জন্য দুই বছর সময় দেওয়া হোক। এমন অনেক মন্তব্য আমার কাছে এসেছে। অনেক দল ভাবছে, এমনকি আইসিসি ভাবছে, পাকিস্তানে কি দল পাঠিয়ে তাদের টেস্ট স্ট্যাটাস বাঁচিয়ে রাখা উচিত কি না। এই হার আসলে হৃদয় ভেঙে দিয়েছে। এটা পাকিস্তান ক্রিকেট, সমর্থক ও আসন্ন প্রতিভার জন্য অনেক কষ্টের। পিসিবিকে অনুরোধ করছি বিশৃঙ্খলা ঠিক করতে।’ 

এদিকে নিজ ইউটিউব চ্যানেলে ক্ষোভ ঝেড়েছেন আরেক পাকিস্তানি ব্যাটার আহমেদ শেহজাদ। মাসুদদের জয়ের জন্য অনুপ্রেরণা জোগানোর জন্য বলেছেন ভারতীয় চলচ্চিত্র ‘লাগান’ দেখার জন্য। তিনি বলেন, ‘অনুপ্রেরণার জন্য আমি পাকিস্তান দলকে আমির খানের ‘লাগান’ সিনেমাটি দেখার পরামর্শ দিচ্ছি। সমস্যা হলো সিনেমায় তাদের পকেট থেকে টাকা দিতে হয়েছে। কিন্তু তোমাদের এটা করতে হবে না, পাকিস্তান ক্রিকেট বোর্ড এটা করে।’ এ সময় দলে পরিবর্তন এনে নতুন ক্রিকেটারদের সুযোগ করে দিতেও বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে পাকিস্তানি এই ব্যাটার। 

তিনি বলেন, ‘এই ম্যাচে (ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট) পাকিস্তান দল খুবই বাজে পারফরম্যান্স করেছে। লড়াইয়ের মনোভাব চোখে পড়ছিল না। বর্তমান দলের সব ব্যর্থতা প্রকাশ পেয়ে গেছে এখন পরিবর্তন আনতে হবে। কামরান গোলাম ও মোহাম্মদ আলীর মতো দলের বাইরে থাকা তরুণদের সুযোগ দিতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *