‘পুতিনের সামরিক সরঞ্জাম ও পর্যাপ্ত জনবলের অভাব’

Share Now..


ইউরোপে নিযুক্ত মার্কিন বাহিনীর সাবেক কমান্ডিং জেনারেল মার্ক হার্টলিং বলেন, ইউক্রেনে হামলার জন্য ইরানের তৈরি কামিকাজে ড্রোন ব্যবহার করছে রাশিয়া। এই ঘটনায় বুঝা যাচ্ছে, পুতিনের বাহিনীর প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম ও পর্যাপ্ত জনবলের অভাব রয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় যুক্তরাষ্ট্র-ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।প্রতিবেদনে বলা হয়, সোমবার (১৭ অক্টোবর) ইরানি ড্রোন নিয়ে ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। রাজধানী কিয়েভে চালানো হামলায় একজন সন্তানসম্ভবা নারী ও তার স্বামীসহ চার জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।মার্ক হার্টলিংয়ের বরাত দিয়ে সিএনএন জানায়, পুতিনের বাহিনী এখন ফাঁপা। সামরিক সরঞ্জাম ও জনবল উভয় দিক থেকেই তাদের অবস্থা হয়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ‘শাহেদ-১৩৬’ ড্রোনের জন্য তাদের এখন ইরানের কাছে হাত পাততে হচ্ছে।

এদিকে ইরানের তৈরি ড্রোন নিয়ে ইউক্রেনে রুশ হামলার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। কিয়েভের ধৈর্যের বাঁধ ভেঙে গেছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার লুক্সেমবার্গে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দেওয়া ভাষণে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। ইরানি ড্রোন ব্যবহার করে কিয়েভে রুশ হামলার কথা উল্লেখ করে তিনি জানান, মস্কোকে অস্ত্র সরবরাহের জন্য তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সময় এসেছে।

One thought on “‘পুতিনের সামরিক সরঞ্জাম ও পর্যাপ্ত জনবলের অভাব’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *