প্রথমবার বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

Share Now..


দক্ষিণ এশিয়ার ইতিহাসে প্রথমবার বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজ সংস্থার আধুনিক বোয়িং ড্রিমলাইনার-৭৮৭ এর মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শুক্রবার (২৮ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমান জানায়, দক্ষিণ এশিয়ার এভিয়েশন ইতিহাসে এ ধরনের ঘটনা এই প্রথম। পর্যায়ক্রমে ১২ জন বিদেশি পাইলটকে প্রশিক্ষণ দিতে যাচ্ছে বিমান। শুক্রবার সকালে ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইন্সের একজন পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বিদেশি পাইলটদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। মঙ্গোলিয়ান রাষ্ট্রীয় এয়ারলাইনসের ১২ জন পাইলট বিমান থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন।

বিমান কর্তৃপক্ষ জানায়, প্রথম ব্যাচে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের ৩ জন পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে প্রয়োজনীয় অনুমোদন নেওয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিমানই প্রথম বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেওয়ার গৌরব অর্জন করেছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম বলেন, ‘বিমানের প্রতি বিদেশি এয়ারলাইন্সগুলোর আস্থা আছে। সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতার কারণে বিদেশি এয়ারলাইন্সগুলোর বিমানের প্রশিক্ষণের প্রতি আকর্ষণ বাড়ছে। ভবিষ্যতে এই প্রশিক্ষণের পরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।’

2 thoughts on “প্রথমবার বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *