প্রথমেই সাংবিধানিক সংস্কারে নজর দিতে পারে তত্ত্বাবধায়ক সরকার

Share Now..

শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার পরই বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই। কারণ ভবিষ্যতের নির্বাচন আয়োজনে যেন কোনো ধরনের ত্রুটি না থাকে, তা নিশ্চিত করতে প্রথমে সাংবিধানিক সংস্কারের দিকে নজর দিতে পারে অন্তর্বর্তী সরকার।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সাবেক পররাষ্ট্রসচিব শমসের মবিন চৌধুরীর বরাতে মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে এ কথা উঠে এসেছে। শমসের মবিন চৌধুরী বলেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার সবার আগে আইনশৃঙ্খলা পুনরুদ্ধার ও সরকারব্যবস্থায় পরিবর্তন আনতে উদ্যোগী হবে। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার দীর্ঘমেয়াদে থাকতে পারে। কারণ, তারা যে সাংবিধানিক পরিবর্তনগুলো আনবে, তা করতে হবে রাষ্ট্রপতির মাধ্যমে এবং তারপর অনুষ্ঠিত হবে নির্বাচন। এই সরকার অন্ততপক্ষে কয়েক বছর থাকবে।

মুক্তিযোদ্ধা শমসের মবিন চৌধুরী বলেন, আমরা দেখেছি, যখন একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের অধীনে নির্বাচন হয়, তখন সেখানে কারচুপি ঘটনা ঘটে। গত তিনটি নির্বাচন তারই বহিঃপ্রকাশ ঘটেছে। এই অবস্থায় সরকারের প্রধান কাজ হবে নির্বাচন প্রক্রিয়া সংস্কার করা, যাতে তা অবাধ-সুষ্ঠু ও বিতর্কমুক্ত হয়। একটি নির্দলীয় সরকারই নির্বাচন পরিচালনা নিশ্চিত করার একমাত্র উপায়।

One thought on “প্রথমেই সাংবিধানিক সংস্কারে নজর দিতে পারে তত্ত্বাবধায়ক সরকার

  • August 8, 2024 at 2:28 pm
    Permalink

    Excellent, what a web site it is! This webpage presents helpful facts to us,
    keep it up.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *