ফরাসি নাকি স্প্যানিশ কারা জিতবে স্বর্ণ 

Share Now..

এই তো গেল কয়েক দিন আগের কথা। ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই ইউরো ২০২৪-এর সেমিফাইনালে ফরাসিদের হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন স্প্যানিশরা। দীঘ এক যুগ পরে ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে স্পেন। এর এক মাস না যেতে বড় মঞ্চে, বড় ম্যাচে আবারও মুখোমুখি ইউরোপের শক্তিশালী এই দুই দল। চলমান প্যারিস অলিম্পিকের ফাইনালে স্বর্ণ পদকের জন্য লড়াই করবে স্বাগতিক ফ্রান্স ও স্পেন। 

ম্যাচটি বাংলাদেশ সময় আজ রাত ১০টায় প্যারিসের পার্ক দেস প্রিন্সেস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ১২৪ বছর পর আবারও প্যারিসে অনুষ্ঠিত হয়েছে অলিম্পিক। নিজেদের ঘরের মাটিতে অনুষ্ঠিত হওয়া আসরে দাপট দেখিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছেন ফরাসিরা। গ্রুপ পর্বে অপরাজিত থাকার পর কোয়ার্টার ফাইনালে শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে তারা। এরপর সেমিফাইনালে মিশরকে হারিয়ে জায়গা করে নেয় স্বপ্নের ফাইনালে। তাই সহজে অনুমান করা যায় এবারের আসরে কতটা অপ্রতিরোদ্ধ ফরাসিরা। ইউরোর হারের মধুর প্রতিশোধ নিতে চায় হেনরির শিষ্যরা। সেইসঙ্গে নিজেদের ইতিহাসে দ্বিতীয় বারের মতো অলিম্পিকের স্বর্ণ জয়ের জন্য মরিয়া হয়ে আছে ফ্রান্স। এর আগে ১৯৮৪ সালে অলিম্পিকে ফুটবলে প্রথম বারের মতো স্বর্ণ জিতেছেন ফরাসিরা। এ ছাড়া ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে রৌপ্য জিতেছিলেন তারা। মিশরকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করার পর ফরাসি কোচ হেনরি বলেছেন। তার চোখ এখন স্বর্ণের ওপর। তিনি বলেছেন, ‘এখন আমরা দেখব আমরা কোন পদক জিততে পারি। সত্যি বলতে আমি এখানে একটি স্বপ্ন দেখছি এবং আমি জেগে উঠতে চাই না। স্বপ্ন পূরণ করতে চাই।’ 

অন্যদিকে গ্রুপ পর্ব থেকে রানার্স আপ হয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখলেও সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছেন স্প্যানিশরা। কোয়ার্টার ফাইনালে জাপানকে হারানোর পর সেমিফাইনালে মরক্কোকে হারিয়ে স্প্যানিশরা জায়গা করে নেয় স্বপ্নের ফাইনালে। এবারও তাদের চোখ স্বর্ণ জয়ের ওপর। স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে ৩২ বছরের অলিম্পিকে স্বর্ণ খরা কাটাতে মরিয়া স্পেন। এর আগে অলিম্পিকে ১৯৯২ সালে সবশেষ স্বর্ণ জিতেছিল স্পেন। ৩২ বছর পর আবারও স্বর্ণ জয়ের দৌড়ে মাত্র এক ম্যাচ দূরে স্প্যানিশরা। এর আগে ১৯২০ এন্টওয়ার্প অলিম্পিকে রৌপ্য জিতেছে স্পেন। ইতিমধ্যে স্পেন ও ফ্রান্সের ম্যাচকে নিয়ে ফুটবল সমর্থকদের মধ্যে চলছে নানান আলোচনা-সমালোচনা। সে হাসবে বিজয়ী হাসি। সেটা নিয়ে চলছে তর্ক-বির্তক। তবে এই ম্যাচে কে কেউ কাউকে এক বিন্দু পরিমাণ ছাড় দেবে না। সেটা বলাই যায়। দুই দলই নিজেদের সেরাটা দিয়ে চাইবে স্বর্ণ জিততে। এছাড়াও রাত ৮টায় নারী নারী ফুটবলে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে মাঠে নামবে মরক্কো ও মিশর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *