ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু?

Share Now..


সাবেক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক্সিট পোল অনুসারে মঙ্গলবারের (১ নভেম্বর) নির্বাচনে জয়ের পথে রয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে এ জরিপ করা হয়। এতে বিরোধী ইয়েমিনা পার্টির নাফতালি বেনেটের তুলনায় নেতানিয়াহুর ডানপন্থী দল এগিয়ে আছে। এ নিয়ে চার বছরের মধ্যে পাঁচবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো দেশটিতে।টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন নেতানিয়াহু। কিন্তু ২০২১ সালে নির্বাচনে হেরে যান তিনি। গত বছরের জুনে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর ভোট হয়। সেখানে নতুন জোট সরকারের পক্ষে ৬০ ভোট আসে। বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে আসে ৫৯ ভোট। পরে ইয়ার লাপিডের মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করে ইয়েমিনা পার্টি।

কিন্তু সম্প্রতি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার লাপিডের জোটে ফাটল দেখা দেয়। তাই এই নির্বাচনের আয়োজন করা হয়।

এদিকে জেরুজালেমে নেতানিয়াহু তার সমর্থকদের উদ্দেশে বলেন, ‘আমরা একটি বড় জয়ের কাছাকাছি আছি।’ নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে বিতর্কিত রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে একজন।

One thought on “ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *