বলিউড সিনেমা-২০২৩

Share Now..

২০২৩ সালের শুরুতে অনেকেই শঙ্কা প্রকাশ করেছিলেন এ বছরই বলিউডের বুকে শেষ পেরেক বিঁধতে যাচ্ছে। দক্ষিণী সিনেমার দাপটে কোণঠাসা হয়ে পড়া ইন্ডাস্ট্রি এবং তারকাদের নিয়ে সমালোচনাও কম ছিল না। এমনকি বলিউড তারকারাও ক্যারিয়ার বাঁচাতে দক্ষিণমুখী হচ্ছিলেন।

তবে সবাইকে ভুল প্রমাণ করে চলতি বছর প্রেক্ষাগ্রহ ও ওটিটি মাধ্যমে মুক্তি পায় প্রায় দেড় শতাধিক বলিউড সিনেমা। যার ভেতর কয়েক ডজন সিনেমা বক্স অফিস মাত করেছে। এমনকি ডজনখানেক সিনেমা আয়ের দিক দিয়ে রীতিমতো রেকর্ড গড়েছে। এর বাইরে ব্যবসায়িক সফলতার মুখ না দেখলেও অনেক সিনেমাই অর্জন করেছে অসংখ্য পুরস্কার এবং কুড়িয়েছে চলচ্চিত্রবোদ্ধাদের প্রশংসা।

বক্স অফিসে রেকর্ড গড়ার সূত্রপাত করেন বলিউড বাদশাহ শাহরুখ খান। চার বছর পর বড় পর্দায় ফিরে কিংখান যেন সুপারম্যানের মতো উড়তে শুরু করেছিলেন ‘পাঠান’ সিনেমা দিয়ে। চলতি বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ২৫০ কোটি রুপি। অথচ বক্স অফিস থেকে আয় করেছে ১ হাজার ৫০ কোটি রুপি। যা এ বছরের আয়ের দিক থেকে সিনেমাটি দ্বিতীয় স্থান নিজের করে নেয়।

তবে এখানেই থেমে থাকেননি কিং খান। বছরের সবচেয়ে বেশি আয় করা ‘জওয়ান’ সিনেমাটিও এখন তার দখলে। গত ৭ সেপ্টেম্বর মুক্তি পাওয়া অ্যাটলি কুমারের সিনেমাটি বক্স অফিস থেকে আয় করেছে ১ হাজার ১৫২ কোটি রুপি। এর বাইরের বছরের শেষে নতুন করে ‘ডানকি’ দিয়ে ঝড় তুলেছেন শাহরুখ। যা এখন অবধি চলছেই।

অন্যদিকে অভিনেতা সানি দেওলও বুড়ো হাড়ের ভেলকি দেখিয়েছেন ‘গদর ২’ দিয়ে। মাত্র ৮৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটি গত ১১ আগস্ট মুক্তির পর বক্স অফিস থেকে আয় করে নিয়েছে ৬৮৮ কোটি রুপি। যা সানি দেওলের ক্যারিয়ারের সর্বোচ্চ আয়ের সিনেমা। এছাড়াও চলতি মাসে ‘অ্যানিমেল’ দিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন অভিনেতা রণবীর কাপুর। অভিনীত সন্দীপ রেড্ডি পরিচালিত এ সিনেমা দর্শককে মুগ্ধ করে বক্স অফিসে বছরের সর্বোচ্চ আয়ের তালিকায় তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে। সিনেমাটি নির্মাণে ব্যয় হয়েছে ১৫০ কোটি রুপি। এক মাস পার না হতেই ঘরে তুলেছে ৮৭১ কোটি রুপি।

এ সিনেমাগুলো ছাড়াও চলতি বছর বক্স অফিস কাঁপিয়ে দেয় আলিয়া ভাট-রণবীর সিংয়ের ‘রকি অর রানি কি প্রেমকাহানি’। মাত্র ১.৬ বিলিয়নে নির্মিত সিনেমাটি ঘরে তোলে ৩.৫৫ বিলিয়ন। পাশাপাশি ‘টাইগার থ্রি’ দিয়ে ব্যর্থতার বৃত্ত থেকে এ বছরই বেরিয়ে আসেন সালমান খান। রেকর্ড আয় করে দেখিয়ে দেন তিনি এখনো ফুরিয়ে যাননি। এছাড়াও আয়ুষ্মান খুরানা ও অনন্যা পান্ডের ‘ডিমগার্ল টু’, রণবীর কাপুর ও শ্রদ্ধা কাপুরের ‘তু জুথি মে মক্কার’সহ বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে প্রভাব ফেলার পাশাপাশি মোড় ঘুরিয়ে দিয়েছে বলিউড সিনেমার।

শুধু তাই নয়, প্রেক্ষাগৃহে মুক্তি না পাওয়া অনেক সিনেমাও পুরস্কার ও প্রশংসা অর্জন করেছেন চলতি বছর। সেই তালিকার শুরুতেই রয়েছে মনোজ বাজপেয়ীর ‘জোরাম’, ‘সিরফ এক বান্দা কাফি হ্যায়’ সিনেমাগুলো। আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল রটারডম, সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল, ডারবান আর্ন্তজাতিক ফিল্ম ফেস্টিভ্যাল, বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল, সিকাগো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে দারুণ প্রশংসিত হয় জোরাম।

এছাড়া জি ফাইভে মুক্তি পাওয়া ‘সিরফ এক বান্দা কাফি হ্যায়’ সিনেমাটিও চলচ্চিত্রবোদ্ধাদের নজর কাড়ে। অন্যদিকে এই তালিকা থেকে বাদ যায়নি ‘ভেদ’, টুয়েভ ফেইল’, ‘কস্তুরি’ ‘খুপিয়া’, ‘ধাক ধাক’, ‘ওএমজি টু, ‘গোল্ড ফিশ’, শ্যাম বাহাদুরের মতো সিনেমাগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *