বাংলাদেশকে মোকাবিলা করতে কঠিন প্রস্তুতি নিয়ে সাফে শ্রীলঙ্কা

Share Now..

সাফে বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। উদ্বোধনী দিনেই দ্বিতীয় ম্যাচ এটি। কিন্তু ফিকশ্চার পরিবর্তন করায় এই খেলাটি এগিয়ে আনা হয়েছে। সাফের প্রথম ম্যাচ বাংলাদেশের। এই দিনে মালদ্বীপ খেলবে দ্বিতীয় ম্যাচ, নেপালের বিপক্ষে।

বাংলাদেশ ফুটবল দল টার্গেট করেছে প্রথম ম্যাচটি জিততে চায়। লঙ্কানদের হারিয়ে শুরু করতে পারলে পরবর্তী ম্যাচগুলোতে বাড়তি মনোবল পাবেন জামাল, সোহেল রানা, সুফিল, মতিন মিয়া, বিপলুরা। পেছনে তাকালে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয়ের পাল্লা সব সময় ভারী। গত বছর জানুয়ারিতে বাংলাদেশ ৩-০ গোলে হারিয়েছিল শ্রীলঙ্কাকে। সর্বশেষ পাঁচ ম্যাচের হিসাব যদি ধরা হয় তাহলে দেখা যায় বাংলাদেশ ৩ ম্যাচ জিতেছে। ড্র এবং হার একটি করে।

শ্রীলঙ্কাকে নিয়ে বাংলাদেশ যেভাবে ভাবছে লঙ্কানদের সাম্প্রতিক ফুটবল সে অবস্থায় নেই। যদিও ফিফার র্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে (১৮৯) শ্রীলঙ্কা (২০৫) ১৬ ধাপ পিছিয়ে, তার পরও মাঠের পারফরম্যান্সে এবার বাংলাদেশকে ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা শ্রীলঙ্কার। জয়টা হেসেখেলে হবে না বাংলাদেশের জন্য, এটা নিশ্চিত বলা যায়। কারণ শ্রীলঙ্কা এবার আঁটঘাট বেঁধে মালদ্বীপে সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে গিয়েছে।

শ্রীলঙ্কানদের পারফরম্যান্স বলছে, গত জুনে দুটি কঠিন ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। দুই ম্যাচ হারলেও কঠিন লড়াই করেছে। কোরিয়ার বিপক্ষে ৫-০ গোলে এবং লেবাননের বিপক্ষে ৩-২ গোলে হেরেছে শ্রীলঙ্কা। কোরিয়ার বিপক্ষে কম গোল হজম করেছে। আর লেবাননের বিপক্ষে প্রথমে গোল করে এগিয়ে ছিল। ৩ গোল হজম করার পর আবার দ্বিতীয় গোল করে শ্রীলঙ্কা।

লঙ্কানরা এবার শক্ত দল। কঠিন পরিশ্রম করে আসছে। যে কারণে তারা অভিজ্ঞ ফুটবলারকেও দলে ডেকে নিয়েছে। ইংলিশ ফুটবলের ক্লাবে খেলছেন এমন দুজন খেলোয়াড় ইংল্যান্ড হতে সরাসরি মালদ্বীপে যোগ দিচ্ছেন। মিডফিল্ডার মারভিন হ্যামিলটন ওয়াইটহক এফসিতে খেলেছেন। কয়েক বছর তিনি নিজ দেশের জাতীয় দলে ছিলেন না। এবার তাকে ডেকে এনেছেন যুগোস্লাভিয়ায় জন্ম নেয়া কোচ আমির আলাগিচ। ডাকা হয়েছে এডিসন ফিগার্ডোকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *