বাড়ি ছেড়ে পালাচ্ছেন লেবাননের হাজার হাজার মানুষ

Share Now..

লেবাননজুড়ে হামলার পরিমাণ জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। শুধু সোমবারের ব্যাপক হামলায় লেবাননে নিহত হয়েছে অন্তত ৪৯২ জন। আহত হয়েছে অনেকে। 

মঙ্গলবার বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের শহর ও গ্রামগুলোর হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে রাতভর দেশটির রাজধানী বৈরুতে পৌঁছানোর চেষ্টা করছিলেন। বিবিসি এমন কিছু পরিবারের দেখা পেয়েছে, যারা তাদের সঙ্গে মাত্র কয়েকটি ব্যাগপত্র বহন করছিল। যাত্রাপথে অনেকে বৈরুতের প্রধান সড়কে থেমে অস্থায়ীভাবে আশ্রয় নেয়।

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, ২০০৬ সালের যুদ্ধের পর থেকে হিজবুল্লাহর গড়ে তোলা অবকাঠামো ধ্বংস করতে তারা এক হাজার ৩০০ লক্ষ্যবস্তুতে হামলা করেছে।  অন্যদিকে, হিজবুল্লাহ ইসরায়েলের উত্তরাঞ্চল লক্ষ্য করে ২০০ রকেট ছুড়েছে বলে সামরিক বাহিনী জানিয়েছে। এতে দুজন আহত হয়েছে। 

এদিকে উভয়পক্ষ একটি সর্বাত্মক যুদ্ধের দিকে অগ্রসর হওয়ার প্রেক্ষাপটে বিশ্বশক্তিগুলো তাদের সংযম প্রদর্শনের আহবান জানিয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, নিহতদের মধ্যে ৩৫ শিশু ও ৫৮ জন নারী আছে। আর আহত হয়েছে এক হাজার ৬৪৫ জন। হতাহতের মধ্যে বেসামরিক নাগরিক বা যোদ্ধাদের সংখ্যা কতো, সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *