বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

Share Now..

৭৪ তম  আন্তর্জাতিক বার্লিন চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়ে গেল ১৫ই ফেব্রুয়ারি সন্ধ্যায় বার্লিনের শহর কেন্দ্র পটসডামার প্লাজায় ম্যাকিলিনে ডিট্রশ প্লাজা সংলগ্ন থিয়েটার হলে। ঐতিহাসিক ব্রানডেনবুর্গ গেট ও জার্মান সংসদ ভবনের অদূরেই এই অনুষ্ঠান স্থল মুখরিত এখন পৃথিবীর নানা দেশের মানুষের পদ চারণায়।

ইউরোপের কান, ভেনিস চলচ্চিত্র উৎসবের মতোই বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “বার্লিনালে”-র দিকে নজর সারা পৃথিবীর চলচ্চিত্র প্রেমীদের। বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ ফেব্রুয়ারি মাসের এই কনকনে শীতের দিনগুলোতে ভীড় জমায় বার্লিনের এই উৎসবে। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি।

ভয়াবহ করোনা মহামারীর জন্য গত কয়েক বছর বার্লিনালে উৎসবের চেহারা ছিল মলিন। ২০২০, ২০২১-এ বার্লিনালে উৎসব উদযাপিত হয় অনলাইনে। তবে ২০২২-এ মানুষ ঘরে সোফায় বসে বার্লিনালে উৎসব অনুসরণ না করে সরাসরি উপস্থিত হতে শুরু করেন সিনেমা হলে। যদিও বিপুল সংখ্যায় নয়। এবছর দু একজনের মুখে মাসক দেখা যাচ্ছে। ভয়াবহ রূপে নাহলেও করোনা সংক্রমনের কিছু খবর পাওয়া যাচ্ছে। করোনা অতিক্রান্ত সময়ে মানুষ স্বাভাবিক জীবন যাপনে অভ্যস্ত হয়ে পরায় মানুষ এসব খবরকে এখন তেমন গুরুত্ব দিচ্ছে না। আর তাই এই শীতেও সিনেমা হলে দর্শকদের হৃদয়ে হইছে দখিন হাওয়া।

এবারের ৭৪ তম উৎসবে সবুজ দলের জার্মান সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী ফেসটিভেলের উদ্বোধনী অনুষ্ঠানে সবাইকে উষ্ম হৃদয়ে আমত্রন জানিয়ে তাঁর ভাষনে আশার কথাই ব্যাক্ত করেন। তিনি বলেন, শিল্প এবং সিনেমার প্রতি তাঁর গভীর ভালবাসা থেকে তিনি সিনেমার শক্তির ওপর তাঁর বিশ্বাস রয়েছে। আসুন আমরা সিনেমার বহুমূখিতা উপভোগ করি। ২০২৪-এর এই উৎসব আমাদের  হৃদয়েকে হয়তো নতুন এক দিগন্তের দিকে টেনে নিয়ে যাবে। তিনি আন্তরিক ধন্যবাদ জানান এই উৎসবের পরিচালিকা মারিয়েটে রিসেনবেক ও পরিচালক কার্লো ছাত্রিয়ানকে। এটিই তাঁদের পরিচালনায় শেষ উৎসব -এর মধ্য দিয়েই তারা বিদায় নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *