বিশ্বে প্রথম নারী হিসেবে ১০০ বিলিয়ন ডলার সম্পদ মেয়ার্সের

Share Now..

বিশ্বের প্রথম নারী হিসেবে ১০০ বিলিয়ন বা ১০ হজার কোটি ডলারের মাইলফলক স্পর্শ করলেন ফ্রান্সের বিখ্যাত প্রসাধনী কোম্পানি ল’রিয়ালের উত্তরাধিকারী ও ব্যবসায়ী ফ্রাঙ্কোয়েস বেটেনকোর্ট মেয়ার্স। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে তিনি শীর্ষ ধনীদের তালিকায় ১২তম।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ল’রিয়ালের এসএ স্টক রেকর্ড মাত্রায় বৃদ্ধির পরেই বেটেনকোর্ট মেয়ার্সের ভাগ্য ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। ব্লুমবার্গের ইনডেক্স অনুসারে তার মোট সম্পদ ১০০.১ বিলিয়ন ডলার।

৭০ বছর বয়সী মেয়ার্স ও তার পরিবারের ল’রিয়ালে প্রায় ৩৫ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। ১৯০৯ সালে দাদার হাত ধরে প্রতিষ্ঠিত এই কোম্পানির বৃহত্তম শেয়ারহোল্ডার তিনি।

বেটেনকোর্ট মেয়ার্স একইসঙ্গে বিশ্বের সবচেয়ে ধনী মহিলাও। ২০১৭ সালে তার মা লিলিয়ান বেটেনকোর্টের মৃত্যুর পর তিনি উত্তরাধিকারসূত্রে কয়েক বিলিয়ন ডলারের পাশাপাশি প্রাসাদের মতো সম্পত্তিও পেয়েছেন। পারিবারিক উত্তরাধিকার নিয়ে দুজনের মধ্যে বিবাদের সৃষ্টি হয়েছিল।

অবসরে বাড়িতে থাকাকালীন পিয়ানো বাজিয়ে সময় কাটান বেটেনকোর্ট মেয়ার্স। বাইবেলের পাঁচ-খণ্ডের অধ্যয়ন ও গ্রিক দেবতাদের বংশতালিকা নামের দুটি বইয়ের লেখকও তিনি।

বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনী মহিলা হলেন আমেরিকান অ্যালিস ওয়ালটন। তিনি বিখ্যাত রিটেইলার ওয়ালমার্টের উত্তরাধিকারী। তার মোট সম্পদের মূল্য ৭০ বিলিয়ন ডলার।

এদিকে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করায় বিশ্বের ১২তম শীর্ষ ধনী হয়েছেন বেটেনকোর্ট মেয়ার্স। তবে তার সম্পদ ফরাসি রিটেইলার মোগল বার্নার্ড আর্নল্টের চেয়ে কম। এলভিএমএইচ মোয়েট লুই ভুইতোঁর প্রতিষ্ঠাতা আর্নল্ট হলেন বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি যার মোট সম্পদের মূল্য ১৭৯ বিলিয়ন ডলার। তার ওপরে আছেন কেবল ইলন মাস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *