ভবনে ছিল না অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ড্রেনের পানিতে নেভে আগুন: ফায়ার সার্ভিস

Share Now..

রাজধানীর ডেমরার ভাঙ্গা প্রেস এলাকায় ক্রীড়া সামগ্রীর গোডাউনে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। রয়েছে একটি মাত্র সরু সিঁড়ি। নেই পানির রির্জাভারও। ফলে ড্রেনের পানিতেই আগুন নেভানোর কাজ করতে হয়েছে ফায়ার সার্ভিসের কর্মীদের।

শুক্রবার (২২ মার্চ) সকাল পৌনে ৯টায় ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিম এসব তথ্য জানান।

তিনি বলেন, আগুন আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। রাত সাড়ে ১১টা থেকে অগ্নিনির্বাপণের কাজ চালিয়ে সকাল ৮টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। ভবনের স্টোর রুমের সঠিক নিয়ম মানা হয়নি। জানালা দিয়ে দেখা যাচ্ছে ভবনের ভেতর মালামালগুলো স্তূপ করে রাখা হয়েছে। আগুন পুরোপুরি নেভাতে বেগ পেতে হচ্ছে। জানালার গ্রিল কেটে মালামাল সরিয়ে পানির পাইপ ভেতরে ঢোকানোর চেষ্টা চলছে।

ফায়ার সার্ভিসের পরিচালক আরও বলেন, মালামাল এত ঠাসা করে রাখা যে, ভেতরে ঢোকার কোনো অবস্থাই নেই। ভবনে কোনো ধরনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। সিঁড়ি বা এক্সিট রুট পর্যাপ্ত নয়। সরু একটি সিঁড়ি রয়েছে, সেখান দিয়ে আমাদের বেশি কর্মী ঢুকতে পারেনি।

আগুন নিয়ন্ত্রণে বেগ পাওয়ার কারণ উল্লেখ করে রেজাউল করিম বলেন, আশপাশে পানির উৎস নেই। ভবনের নিচে যে ওয়াটার রিজার্ভার থাকার কথা ছিল, সেটিও নেই। ফলে ড্রেনের পানি দিয়েই আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আশপাশের ভবনগুলো একেবারে লাগোয়া নির্মাণ করা হয়েছে। এক ভবন থেকে আরেক ভবনের এক ইঞ্চিও ফাঁকা রাখা হয়নি। এ জন্য আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে। ধোঁয়ায় আমাদের কিছু কর্মী অসুস্থ হয়ে পড়ে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। তারা আশঙ্কামুক্ত আছেন।

এখনো আগুনের সূত্রপাত জানা যায়নি। ভবনের মালিক পক্ষের কারও সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। তাই পরবর্তীতে যোগাযোগ করে বিস্তারিত জানাতে পারবেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের এই পরিচালক। 

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে গোডাউনে আগুনের ঘটনা ঘটে। রাতভর ফায়ার সার্ভিসের কর্মীরা একদিকে আগুন নেভান তো অন্যদিকে আবারও দাউ দাউ করে জ্বলে ওঠে। সেইসঙ্গে কিছুক্ষণ পর পর জানালার কাচ বিস্ফোরিত হয়। ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় নৌবাহিনী। ৯ ঘণ্টা পর আজ শুক্রবার সকাল ৮টায় ফায়ার সার্ভিসের ১০ ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
 
প্রথমে জানা যায়, ভবনটির চতুর্থ তলায় কাপড়ের গোডাউন রয়েছে। পরে ব্যবসায়ীরা জানান, সেটি আমদানি করা ক্রীড়া সামগ্রির গোডাউন। এরই মধ্যে আগুন লাগা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস।

2 thoughts on “ভবনে ছিল না অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ড্রেনের পানিতে নেভে আগুন: ফায়ার সার্ভিস

  • March 22, 2024 at 2:06 pm
    Permalink

    Hi, I do believe this is a great web site.
    I stumbledupon it 😉 I will revisit once again since I bookmarked it.
    Money and freedom is the best way to change, may you be rich and continue to help other people.

    Reply
  • March 22, 2024 at 2:26 pm
    Permalink

    When someone writes an post he/she retains the plan of a user
    in his/her mind that how a user can know it. So that’s why this paragraph is
    perfect. Thanks!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *