মন্ত্রী-এমপি-ব্যবসায়ীসহ শতাধিক ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ

Share Now..

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। অবসান ঘটে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার। হাসিনার পতনের পর নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে দেশে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। এরপর থেকে সাবেক সরকারের মন্ত্রী-এমপি ও গুরুত্বপূর্ণ শীর্ষ পদে থাকা ব্যক্তিদের দুর্নীতি, অর্থপাচার ও ঋণ কেলেঙ্কারির খবর বেড়িয়ে আসছে।

সার্বিক পরিস্থিতিতে আর্থিক অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের ব্যাংক হিসাব তলব ও জব্দ করছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে দুর্নীতিবাজদের স্ত্রী-সন্তানসহ ব্যক্তিগত ও প্রাতিষ্ঠা‌নিক ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করতে বলা হচ্ছে। ব্যাংক অ্যাকাউন্ট জব্দ হওয়ার তালিকায় সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী, এমপি, ব্যবসায়ী, গুরুত্বপূর্ণ সংস্থার শীর্ষ ব্যক্তি, সাবেক সেনা ও পুলিশ কর্মকর্তাসহ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে। ব্যাংক হিসাব জব্দ

১২ আগস্ট সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত ও তার স্ত্রীর নামে থাকা ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বিএফআইইউ। একই স‌ঙ্গে তা‌দের হিসা‌বের সব তথ্য চে‌য়ে‌ছে সংস্থা‌টি। তাদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব ধরনের টাকা তোলা বন্ধ থাক‌বে। একই দিন ভূমি মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রী রুখমিলা জামান চৌধুরীর নামে থাকা ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে তা‌দের হিসা‌বের সব তথ্য চায় বিএফআইইউ। তার স্ত্রী ওই সময় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পরে তড়িঘড়ি করে পর্ষদ ডেকে পদ ছাড়েন রুখমিলা জামান।

পরদিন ১৩ আগস্ট সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ তার স্ত্রী আরিফা জেসমিন কনিকা, সন্তান এবং তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়।

একইদিন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও তার স্ত্রী সন্তানদের ব্যক্তিগত ও তাদের মালিকানাধীন সব ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দেয় আর্থিক সংস্থা‌ বিএফআইইউ। আসাদুজ্জামান খান, তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান, ছেলে সাফি মুদ্দাসির খান এবং মেয়ে সাফিয়া তাসনিম খানের নামে থাকা সব ধরনের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টও বন্ধ থাক‌বে।

গত ১৪ আগস্ট সাবেক আইনমন্ত্রী আনিসুল হকসহ সাবেক তিন সংসদ সদস্য ও তাদের স্ত্রী, সন্তান এবং তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করে বিএফআইইউ। সাবেক এই এমপিরা হলেন- আওয়ামী লীগ নেতা জামালপুর-৩  আসনের মির্জা আজম, সিরাজগঞ্জ-২ আসনের জান্নাত আরা হেনরী এবং ময়মনসিংহ-১০ আসনের সাবেক এমপি ফাহমী গোলন্দাজ বাবেল।

১৫ আগস্ট পিরোজপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজ ও নাটোর-২ আসনের শফিকুল ইসলাম শিমুলের ব্যাংক হিসাব জব্দ করা হয়। একই সঙ্গে তাদের স্ত্রী, সন্তান এবং মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত রাখতে বলা হয়।

এরপর ১৮ আগস্ট ডিএমপির আলোচিত সাবেক ডিবিপ্রধান হারুন অর রশিদ, তার স্ত্রী-সন্তান ও মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়।

একই দিন সাবেক সংসদ সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক-মুখপাত্র আমির হোসেন আমু, তার সন্তান এবং তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত করা হয়। সরকার পতনের দিনগত রাতে আমির হোসেন আমুর ঝালকাঠির বাসভবন থেকে বিদেশি মুদ্রাসহ প্রায় ৫ কোটি টাকা উদ্ধার করেছে সেনাবাহিনী ও পুলিশ।

এর পরের দিন ১৯ আগস্ট সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার চিঠি দেওয়া হয়। একই সঙ্গে তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করতে বলা হয়।

একই দিন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত সিকদারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই সঙ্গে তার স্ত্রী মাহমুদা আলী সিকদার এবং তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়।

একই দিন শেখ হাসিনার চাচাতো ভাই সাবেক সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন ও তার ছেলে শেখ সারহান নাসের তন্ময়ের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। চিঠিতে শেখ হেলাল, শেখ তন্ময় ছাড়াও ছোট মেয়ে শেখ ফজিলা শারমীনের তথ্য দেওয়া হয়। স্থগিত করা হয় তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন।

১৯ আগস্টেই সাবেক শিক্ষা ও সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি, তার স্বামী তৌফীক নাওয়াজ এবং বড় ভাই ডা. জে আর ওয়াদুদ টিপুর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই সঙ্গে তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত রাখতে বলা হয়।

এ দিন দেশে গুম-খুনের ‘মাস্টারমাইন্ড’, ফোনকলে আড়িপাতা, মানুষের ব্যক্তিগত আলাপ রেকর্ড ও ফাঁস করা নিয়ে আলোচিত সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর জেনারেল জিয়াউল আহসানের স্ত্রী-সন্তান এবং তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্ট জব্দ করা হয়।

পরদিন ২০ আগস্ট পুঁজিবাজার অস্থির করার পেছনে জড়িত এমন আলোচিত ৮ ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করা হয়। এর মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সদ্য পদত্যাগ করা চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও তার ছেলে জুহায়ের সারার ইসলাম, মার্চেন্ট ব্যাংকারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান, শেয়ারবাজারের আলোচিত কারসাজিকারক মো. আবুল খায়ের, শেয়ারবাজারের আলোচিত ব্যক্তি জাভেদ এ মতিন, সম্পদ ব্যবস্থাপক কোম্পানি সিডব্লিউটির এমডি মনিজা চৌধুরীসহ ৮ জনের ব্যাংক হিসাব স্থগিত করা হয়। একই সঙ্গে স্থগিত করা হয় তাদের মালিকানাধীন ব্যবসা-প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন। একই দিন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সকল হিসাব তলব করে জাতীয় রাজস্ব বোর্ড।

একই দিন আলোচিত সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং ঢাকা মহানগর পুলিশের সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের ব্যাংক হিসাব জব্দ করা হয়। একই সঙ্গে এসব ব্যক্তিদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করতে বলা হয়।

এর দুইদিন পর ২২ আগস্ট সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তার স্ত্রী কাশ্মিরি কামাল, মেয়ে নাফিসা কামালের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। একই দিন সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, তার স্ত্রী আইরিন মালবিকা মুনশি ও মেয়ে তানিয়া অনন্যা মুনশি এবং তৃষা মুনশির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়।

আওয়ামী লীগের আমলে চট্টগ্রামের এ গ্রুপটি ইসলামী ব্যাংকসহ শরীয়াহভিত্তিক ৬টি ব্যাংক দখল করে ২২ দেশের ব্যাংকিং খাতের মাফিয়া এস আলম গ্রুপ। এরপর নানা কৌশলে নামে-বেনামে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়। ব্যাংক খাতে নজিরবিহীন ঋণ কেলেঙ্কারির মাধ্যমে কত টাকা নিয়ে গেছে এস আলম গ্রুপ, তার কোনো হিসাব নেই কেন্দ্রীয় ব্যাংকের কাছেও। এমন পরিস্থিতিতে এস আলম ও তার পরিবারের ব্যক্তি প্রতিষ্ঠানের নামে-বেনামে কত টাকা ঋণ আছে, তা জানতে ২২ আগস্ট ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় বাংক।

গত ২৩ আগস্ট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও সাবেক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদ্য পদত্যাগ করা সভাপতি নাজমুল হাসান পাপন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এবং দিনাজপুর-৬ আসনের সাবেক সংসদ সদস্য শিবলী সাদিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের স্ত্রী-সন্তানদের ব্যক্তিগত এবং স্বার্থসংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ও লেনদেন স্থগিত করা হয়েছে।

ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বিএবি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ও তার স্ত্রী নাছরিন ইসলাম, পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান, চৌধুরী নাফিজ সরাফাত ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব সাংবাদিক নাঈমুল ইসলাম খান ও তাদের স্ত্রী-সন্তানদের ব্যক্তিগত এবং স্বার্থসংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ও লেনদেন স্থগিত করা হয়।

7 thoughts on “মন্ত্রী-এমপি-ব্যবসায়ীসহ শতাধিক ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ

  • August 26, 2024 at 4:27 pm
    Permalink

    Wonderful site. Plenty of helpful information here.

    I’m sending it to some buddies ans also sharing in delicious.

    And of course, thanks for your effort!

    Reply
  • August 26, 2024 at 7:19 pm
    Permalink

    You need to take part in a contest for one of the most
    useful blogs on the web. I’m going to highly recommend this
    site!

    Reply
  • August 26, 2024 at 10:51 pm
    Permalink

    My spouse and I absolutely love your blog and find nearly all of your post’s to be just what I’m looking for.

    Do you offer guest writers to write content for yourself?
    I wouldn’t mind producing a post or elaborating on a lot
    of the subjects you write related to here. Again, awesome blog!

    Reply
  • August 27, 2024 at 2:18 am
    Permalink

    Hi, I do think this is an excellent website. I stumbledupon it 😉 I’m going to revisit yet again since i have bookmarked it.
    Money and freedom is the best way to change, may you be rich and continue to help other people.

    Reply
  • August 27, 2024 at 8:49 am
    Permalink

    Thanks for some other magnificent post. The place else could
    anybody get that type of info in such a perfect method of writing?
    I’ve a presentation subsequent week, and I am on the look for such info.

    Reply
  • August 27, 2024 at 11:11 am
    Permalink

    Hi there, I discovered your website by the use of Google even as searching for a related matter, your web site came up, it seems good.
    I have bookmarked it in my google bookmarks.
    Hi there, simply become alert to your weblog via Google, and located that it’s really informative.
    I’m going to be careful for brussels. I’ll appreciate when you proceed this in future.
    A lot of folks shall be benefited out of your writing.

    Cheers!

    Reply
  • August 27, 2024 at 11:46 am
    Permalink

    I’m really enjoying the design and layout
    of your site. It’s a very easy on the eyes which makes it much
    more pleasant for me to come here and visit more often. Did you hire out a designer to
    create your theme? Outstanding work!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *