মহেশপুরে মাথায় কাফনের কাপড় বেধে মৎস্যজীবিদের মানববন্ধন।

Share Now..


স্টাফ রিপোর্টার,মহেশপুরঃ-

ঝিনাইদহের মহেশপুর উপজেলার স্বরুপপুর ইউনিয়নের কুশুমপুর গ্রামে অবৈধভাবে বাওড় ইজারা দেওয়ার প্রতিবাদে কাফনের কাপড় বেধে মানববন্ধন করেছে মৎস্যজীবিরা।
শনিবার সকালে কুশুমপুর স্বরুপপুর পেপুলবাড়ীয়া চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার বেনিপুর ও ধান্যখোলা গ্রামের ১১৫টি পরিবারের কয়েকশ সদস্য মাথায় কাফনের কাপড় বেধে মানববন্ধনে অংশ নেই।
বেনিপুর বাওড় ব্যবস্থপনা কমিটির সম্পাদক পুর্ণ চন্দ্র হালদার বলেন চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বেনিপুর বাওড়টি আন্তজার্তিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও সরকারের মাধ্যমে বাওড়টি ৫০ বছরের চুক্তি হয়। এই চুক্তির মাধ্যমে গত ৩০ বছর ঝিনাইদহের মহেশপুর ও জীবননগর উপজেলার ৫টি গ্রামের মৎস্যজীবিরা তাদের জীবিকা নির্বাহ করে আসছে। ২০১৪ সালে ভূমি মন্ত্রনালয় বাওড়টি লিজ দেওয়ার জন্য একটি নির্দেশনা জারি করে। ওই সময় মৎস্যজীবিরা হাইকোটে রিট পিটিশন করলে তারা পক্ষে রায় পায়। এর পর থেকে তারা বাওড়টি ভোগ দখল করে আসছে। গতবছর আবারো একই নির্দেশনা জারি করলে রিট করে আবারো মৎস্যজীবিরা রায় পায়। কিন্তু চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ৫০ বছরের চুক্তি না মেনে খাস আদায়ের জন্য একটি সমিতি কে ১মাসের জন্য দায়িত্ব দেয়। এর পর থেকেই মৎস্যজীবিদের ১১৫টি পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে। মৎস্যজীবিদের দাবী ১১৫টি পরিবারের ৭০০ সদস্যদের কথা চিন্তা করে বাওড়টি আমরা যাতে ফিরে পেতে পারি তার দাবী জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *