মা’য়ের স্মরণে ছেলের ‘মিনি তাজমহল’ নির্মাণ

Share Now..


ভারতরে মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রীর জন্য ঐতহিাসকি তাজমহল নর্মিাণ করছেলি। আগ্রায় অবস্থতি এই স্থপতটিি মমতাজরে প্রতি তার সীমাহীন ভালবাসার প্রতীক। সম্প্রতি দক্ষণি ভারতে একইরকম এক অভনিব ঘটনার সন্ধান পাওয়া যায়। এক সন্তান তার মা’য়রে স্মরণে দ্বতিীয় তাজমহল তরৈি করে বলে জানায় ইন্ডয়িান টাইমস সংবাদমাধ্যম।১৬৩২ সালে সম্রাট শাহজাহান তাজমহল নর্মিাণ করছেলি। তার স্ত্রী মমতাজরে স্মৃতরি উদ্দশে।ে তবে এবার স্ত্রীর জন্য নয় নজিরে মাকে ভালোবসেে তার স্মৃতি রর্ক্ষাথে তাজমহল গড়লনে ভারতরে তামলিনাড়ুর ব্যবসায়ী আমরিউদ্দনি শখে দাউদ। যা এখন ভারতে দ্বতিীয় তাজমহল হসিবেে আখ্যায়তি হয়ছে।ে

তনিি তামলিনাড়ুর রাজধানী চন্নোইয়রে তরিুভারুর জলোর আম্মাইয়াপ্পানরে বাসন্দিা। তার বয়স যখন মাত্র ১১, তখন তার বাবা মৃত্যুবরণ করনে।এরপর থকেে তার মা, আবদুল কাদরে জলিানী ববিি র্হাডওয়্যাররে দোকান চালযি়ে চার মযে়ে ও এক ছলেকেে নযি়ে একাই সংসার চালায়।

স্নাতক শষে করার পর,ে আমরিউদ্দনি চন্নোইতে নজিরে ব্যবসা শুরু করছেলিনে।২০২০ সালে তার মা, এম এ জলিানী ববিরি মৃত্যুর পর আমরিউদ্দনি তার স্মরণে তাজমহলরে মতো একটি স্মৃতসিৌধ নর্মিাণরে সদ্ধিান্ত ননে।

অল্প বয়সে বাবাকে হারানোর পর পৃথবিীতে আমরিউদ্দনিরে একমাত্র ভরসা ছলি তার মা। তাই তার মায়রে মৃত্যু তাকে খুবই শোকাহত করে তোল।ে আমরিুদ্দনি তরিুবারুর অঞ্চলে নজিরে জমতিে তার মায়রে মৃতদহে দাফন করার সদ্ধিান্ত নযি়ছেলি।

একইসঙ্গে মায়রে স্মৃততিে তাজমহলরে মতাে স্মারক তরৈি করতে চায় স।ে তার পরবিারও তার সদ্ধিান্তকে সর্মথন করছেলি। তাজমহলরে আদলে স্মৃতসিৌধ টি নর্মিাণরে জন্য আমরিউদ্দনি রাজস্থান থকেে র্মাবলে এবং দক্ষ শ্রমকি আনার ব্যবস্থা করছেলি।

২০২১ সালরে জুন মাস থকেে কাজ শুরু হয়। স্থানীয় শ্রমকিদরে সঙ্গে মলিতিভাবে দুই বছর ধরে দুই শতাধকি মানুষ মলিে এই স্মৃতসিৌধ গড়ে তােল।ে চলতি বছররে ২ জুন এই স্মৃতসিৌধটি জনসাধারণরে জন্য উন্মুক্ত করা হয়।

আমরিউদ্দনি বলনে, পুরো স্মৃতসিৌধ নর্মিাণে ব্যয় হয়ছেে প্রায় পাঁচ কোটি টাকা। তার মা নজিইে কয়কে কোটি টাকা রখেে গছে।ে সইে টাকা খরচ করে সে তার মায়রে স্মরণে তাজমহলরে মতো একটি স্মৃতসিৌধ নর্মিাণ কর।ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *