মালয়েশিয়ায় পাচারের সময় টেকনাফ থেকে ২০ জনকে উদ্ধার

Share Now..

কক্সবাজারের টেকনাফের সাগর উপকূল দিয়ে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে জড়ো করার সময় ২০ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে রয়েছেন আট বাংলাদেশি নাগরিক ও ১২ জন রোহিঙ্গা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মধ্যরাতে টেকনাফ উপজেলা সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরীপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার ও আটক করা হয়ে বলে জানিয়েছেন টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ গিয়াস উদ্দিন। আটক দালালরা হলেন, টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরী এলাকার দীল মোহাম্মদের স্ত্রী লুনা বেগম ও একই এলাকার মো. ইউনুছের ছেলে মো. রিদুয়ান এবং সাবরাং ইউনিয়নের কচুবুনিয়া এলাকার সাকের হোসাইনের ছেলে মো. আব্দুল্লাহ। 

উদ্ধার রোহিঙ্গারা হলেন, উখিয়ার হাকিমপাড়ার রোহিঙ্গা আশ্রয়শিবিরে আয়াত উল্লাহ, বালুখালী রোহিঙ্গা আশ্রয়শিবিরের নেছার উল্লাহ, একই শিবিরের ছৈয়দ কাছিম ও মো.নুর আবছার, কুতুপালং রোহিঙ্গা আশ্রয়শিবিরের শফি আলম, একই শিবিরের দিল কায়েস, জামতলি রোহিঙ্গা আশ্রয়শিবিরের নুর আলম, শফিউল্লাহ কাটা রোহিঙ্গা আশ্রয়শিবিরের মো. নজরুল, থাইংখালী আশ্রয়শিবিরের সাবেকুন্নাহার, ধলু বেগম, উম্মে হাবিবা ও কুতুপালং শিবিরের মিনুয়ারা বেগম। উদ্ধার বাংলাদেশি ৮ জন হলেন চট্টগ্রামের পতেঙ্গার আবদুল মাবুদ, একই এলাকার শাহাজাহান, টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের জহুর আলম, কক্সবাজার পৌরসভার ঘোনারপাড়া এলাকার আবদুর রহিম, মহেশখালীর মুন্সির ডেইল এলাকার তৌহিদুল ইসলাম, একই এলাকার মুন্সির ডেইলের মো. সোহেল, রামুর কাউয়ারকোপ এলাকার মনিরুল আলম ও কক্সবাজার সদরের পিএমখালীর নয়াপাড়ার মনজুর আলম।

ওসি গিয়াস উদ্দিন বলেন, মধ্যরাতে টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরী এলাকার এক ব্যক্তির বসতঘরে মালয়েশিয়া পাচারের উদ্দেশে বেশ কিছু রোহিঙ্গাসহ লোকজনকে জড়ো করার খবর পায় পুলিশ। পরে পুলিশের একটি দল অভিযান চালায়। পুলিশ বাড়িটি ঘিরে ফেললে পাঁচ-ছয়জন লোক দৌড়ে পালানোর চেষ্টা চালান। এ সময় ধাওয়া দিয়ে তিনজনকে আটক করতে সক্ষম হলেও অন্যরা পালিয়ে যান। পরে বসতঘরে তল্লাশি চালিয়ে নারী ও শিশুসহ ১২ জন রোহিঙ্গা এবং ৮ জন বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়।

আটক দালাল ও উদ্ধার হওয়াদের স্বীকারোক্তির বরাতে ওসি বলেন, সম্প্রতি সাগরপথে মানবপাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। আটক দালালরাসহ চক্রটির সদস্যরা উদ্ধার হওয়া ভুক্তভোগীদের মোটা অংকের টাকার বিনিময়ে মালয়েশিয়া পাচারের উদ্দেশে জড়ো করেছিল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *