মেসিকে ব্যালন ডি’অর জেতাতে লবিং করেছিল পিএসজি

Share Now..

২০২১ সালে ব্যালন ডি’অর জেতেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। আর এই ব্যালন ডি’অর জেতাতে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের কাছে বিশেষ সুপারিশ করেছিল মেসির সেই সময়ের ক্লাব পিএসজি। সম্প্রতি এমন অভিযোগ এনেছে ফরাসি গণমাধ্যম লা মুন্ডে। এতে বলা হয়, ২০২১ সালে কোপা আমেরিকা জেতার পর তার জন্য ভোটকে প্রভাবিত করার চেষ্টা চালিয়েছিল ফরাসি ক্লাবটি।

লা মুন্ডে তাদের এক প্রতিবেদনে জানায়, পিএসজি কর্তৃপক্ষ ফ্রান্স ফুটবল সাময়িকীর সাবেক প্রধান এবং ব্যালন ডি’অরের সংগঠক পাসকেল ফেরেকে প্রভাবিত করার চেষ্টা করেছে। ক্লাবটির বিরুদ্ধে অভিযোগ, তারা বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে ফেরের কাছ থেকে সমর্থন পাওয়ার চেষ্টা করেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফরাসি ক্লাবটিতে থাকার সময়ই মেসির ব্যালন ডি’অর প্রাপ্তির আশা ছিল পিএসজির। কারণ, ক্লাবে থাকা অবস্থায় কোনো খেলোয়াড়ের ব্যালন ডি’অর জেতা মানে ব্যবসায়িকভাবে লাভবান হওয়া।

লা মুন্ডে আরও জানিয়েছে, কয়েক মাস আগে পিএসজির নতুন যোগাযোগ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পাওয়া ফেরেকে পিএসজি বিভিন্ন সময় বেশ কিছু সুবিধা দিয়েছে, যেখানে ম্যাচের টিকিটও অন্তর্ভুক্ত আছে। বলা হচ্ছে, ২০২০ সালে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে দর্শকবিহীন মাঠের ম্যাচটির ভিআইপি টিকিট দেওয়া হয়েছিল ফেরেকে। পাশাপাশি ২০২১ সালের মার্চে কাতার এয়ারওয়েজের বিজনেস ক্লাসের জন্য কাতার সরকারের দেওয়া আনুমানিক ৮ হাজার ৯৮৬ ইউরোর টিকিটটিও এতে অন্তর্ভুক্ত আছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন করেছেন ফেরে ও তার পক্ষের লোকজন। তাদের দাবি, মেসিকে ২০২১ সালের ব্যালন ডি’অর জেতানোয় তাঁদের কোনো হাত ছিল না। ফ্রান্স ফুটবল সাময়িকীর সাবেক এই প্রধানের দাবি, আর্জেন্টাইন ফরোয়ার্ড ২০২২ সালে পুরস্কার পাননি। আর ২০২১ সালে যেবার মেসি সপ্তম ব্যালন ডি’অর জিতেছিলেন, সেবার ফেরে নিজে ভোট দিয়েছিলেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *