যমুনা নদী ছোট করা হবে না, রিট খারিজ

Share Now..


দশেরে দ্বতিীয় বৃহত্তম প্রাকৃতকি পানি প্রবাহরে অন্যতম উৎস যমুনা নদীকে ছোট করা হবে না, পানি উন্নয়ন র্বোড থকেে এই নশ্চিয়তা প্রদান করায় রটি সরাসরি খারজি করে দয়িছেনে হাইর্কোট।বচিারপতি ফারাহ মাহবুব ও বচিারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামরে হাইর্কোট বঞ্চে সোমবার (১২ জুন) এই আদশে দনে। যমুনা নদীকে ছোট করার পরকিল্পনা নইে বলে এর আগে হাইর্কোটকে এক প্রতবিদেনে জানায় পানি উন্নয়ন র্বোড।

র্বোডে পক্ষে শুনানি করনে এডভোকটে অরবন্দি কুমার রায়। রাষ্ট্রপক্ষে শুনানি করনে- সহকারী এর্টনি জনোরলে আবুল কালাম খান দাউদ ও সহকারী এর্টনি জনোরলে তৌফকি সাজওয়ার র্পাথ।

যমুনা নদীকে ছোট করার পরকিল্পনা নইে বলে এর আগে হাইর্কোটকে এক প্রতবিদেনে জানায় পানি উন্নয়ন র্বোড। আদালতে দাখলি করা ডভেলেপমন্টে প্রজক্টে প্রপোজাল (ডপিপি)ি ফর যমুনা রভিার সাসটইেনবল ম্যানজেমন্টে প্রজক্টে-১ এ বলা হয়, প্রস্তাবতি প্রকল্পরে আওতায় যমুনা নদী সংকোচনরে কোনো পরকিল্পনা নইে। প্রকল্পরে আওতায় নদী মাস্টারপ্ল্যান প্রণয়নরে সংস্থান রাখা হয়ছে।ে

মাস্টারপ্ল্যানরে সুপারশিরে আলোকে নদী ব্যবস্থাপনার জন্য ভবষ্যিৎ কৌশল র্কমপরকিল্পনা ও অবকাঠামো পরকিল্পনা প্রণয়ন করা হব।ে

পরার্মশক প্রতষ্ঠিান (এএইচওয়াইডটিকে জওিমরফকি লমিটিডে অ্যান্ড সইিজআিইএস) র্কতৃক দাখলিকৃত চূড়ান্ত প্রতবিদেন অনুযায়ী প্রস্তাবতি প্রকল্পে অর্ন্তভুক্ত অবকাঠামো বাস্তবাযনরে ফলে ভূ-র্গভস্থ পানি কৃষ,ি মৎস্য সম্পদ এবং জীববচৈত্রি ও বাস্তুসংস্থানরে ওপর বরিূপ প্রভাব পড়বে না। তদপুরি ভবষ্যিতে যমুনা নদীর ডাউনস্ট্রমিরে পরবিশে এবং যমুনা সতেু ও পদ্মা সতেুসহ অন্যান্য স্থাপনার ওপর ও বরিূপ প্রভাব পড়বে না। উপরন্তু, প্রস্তাবতি প্রকল্পে পরর্বতী র্পযায়রে জন্য বস্তিারতি সমীক্ষাসহ পরবিশে ও সামাজকি প্রভাব নরিুপণরে বষিয়টি অর্ন্তভুক্ত করা হয়ছে।ে ওই সময়ে আরও বস্তিারতিভাবে এসব প্রভাব নরিুপণ করা হব।ে

গতকাল আদালতে প্রজক্টে ফাইলসহ যাবতীয় নথি দাখলি করা হয়। পানি উন্নয়ন র্বোডরে আইনজীবী এডভোকটে অরবন্দি কুমার রায় এসব নথি দাখলি করনে।

এর আগ,ে গত ২৮ মে দশেরে দ্বতিীয় বৃহত্তম প্রাকৃতকি পানি প্রবাহরে অন্যতম উৎস যমুনা নদীকে ছোট করার প্রজক্টে ফাইল তলব করনে হাইর্কোট। ১০ দনিরে মধ্যে পানি উন্নয়ন র্বোড র্কতৃপক্ষকে এ সংক্রান্ত সব নথি আদালতে দাখলি করতে বলা হয়।

গত ১২ র্মাচ একটি জাতীয় দনৈকিে ‘যমুনা নদীকে ছোট করার চন্তিা’ শরিোনামে প্রতবিদেন প্রকাশতি হয়। ওই প্রতবিদেন সংযুক্ত করে হাইর্কোটে রটি পটিশিন দায়রে করে মানবাধকিার ও পরবিশেবাদী সংগঠন হউিম্যান রাইটস অ্যান্ড পসি ফর বাংলাদশে (এইচআরপবি)ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *