রাফায় স্থল অভিযানের প্রস্তুতি, ১ লাখ মানুষ সরিয়ে নিচ্ছে ইসরায়েল

Share Now..

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণের শহর রাফা। মিসর সীমান্তবর্তী শহরটিতে আশ্রয় নিয়েছে গাজার ১২ লাখ বাসিন্দা। শহরটিতে হামাস ঘাঁটি গেড়েছে সন্দেহে স্থল অভিযানের হুঁশিয়ারি দিয়ে আসছিল ইসরায়েল। সোমবার এই অঞ্চল থেকে প্রায় ১ লাখ মানুষকে সরানোর মাধ্যমে অভিযান প্রায় নিশ্চিত করলো তারা। খবর এএফপির।

কতজন লোককে সরিয়ে নেওয়া হচ্ছে জানতে চাইলে ইসরায়েলের একজন সামরিক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘আনুমানিক প্রায় ১ লাখ লোক।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রায় ১২ লাখ মানুষ বর্তমানে রাফায় আশ্রয় নিয়েছেন। তাদের বেশিরভাগই ইসরায়েল ও হামাসের সাত মাসের যুদ্ধের সময় গাজার অন্য অঞ্চল থেকে পালিয়ে এসেছেন।

ইসরায়েলের সেনা মুখপাত্র বলেছেন, ‘হামাসকে ধ্বংস করার জন্য আমাদের পরিকল্পনার অংশ… আমরা গতকাল রাফাতে তাদের উপস্থিতি ও তাদের অপারেশনাল ক্ষমতার একটি হিংসাত্মক প্রমাণ পেয়েছি। বেসামরিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য উচ্ছেদ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।’

সেনাবাহিনী বলেছে, রোববার রকেট হামলায় তিন ইসরায়েলি সেনা নিহত ও এক ডজন আহত হয়েছে। ইসরায়েল ও গাজার মধ্যবর্তী কেরেম শালোম সীমান্তের দিকে রকেট ছোড়া হয়েছিল।

সেনাবাহিনী জানিয়েছে, রাফাহ সংলগ্ন এলাকা থেকে রকেটগুলো ছোড়া হয়েছে। এলাকায় মোতায়েন করা ভারী যন্ত্রপাতি, ট্যাংক ও বুলডোজার পাহারায় থাকা সেনারা আঘাতপ্রাপ্ত হয়।

রকেট হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে হামাসের সশস্ত্র শাখা। বিবৃতির পর ইসরায়েলি কর্তৃপক্ষ ক্রসিংটি বন্ধ করে দেয়। এটি দিয়ে গাজায় সহায়তার ট্রাক আসা যাওয়া করতো।

94 thoughts on “রাফায় স্থল অভিযানের প্রস্তুতি, ১ লাখ মানুষ সরিয়ে নিচ্ছে ইসরায়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *