রেকর্ড গড়ে টিম স্প্রিন্টে পদক নেদারল্যান্ডসের 

Share Now..

টিম স্প্রিন্ট কিংবা অলিম্পিক স্প্রিন্ট নামেও পরিচিত একটি ট্র্যাক সাইক্লিং ইভেন্ট। যেখানে কম সময়ে রেস শেষ করে রেকর্ড গড়ে গেল পরশু স্বর্ণ যেতে নেদারল্যান্ডসের তিন অ্যাথলেট জেতে স্বর্ণ পদক। এছাড়া এই ইভেন্টে রোপ্য জেতে গ্রেট ব্রিটেন ও ফ্রান্সকে পেছনে ফেলে ব্রোঞ্জ পদক জেতে অস্ট্রেলিয়া। মজার বিষয় হচ্ছে নেদারল্যান্ডসের অ্যাথলেটরা নিজেদের রেকর্ড ভেঙেই নতুন রেকর্ড গড়েছেন এই ইভেন্টে। পুরোনো রেকর্ডটিও ছিল এই সাইক্যালিস্টদেরই। 

২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত হওয়া অলিম্পিক গেমসে ৪১.১৯১ সেকেন্ডে রেস শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন রয় ভ্যান ডেন বার্গ, হ্যারি ল্যাভরেসেন, জেফ্রি হুগল্যান্ড। এরপরই বুলেট ট্রেন বলে খ্যাতি পেয়ে যান এই ডাচ ট্রিও। প্যারিসেও এই দলটি জিতেছে টিম স্প্রিন্ট। এবার তারা ৪০.৯৪৯ সেকেন্ড সময় নিয়ে প্রথম বারের মতো ৪১ সেকেন্ডের বাধা অতিক্রম করে। গড়ে ফেলেন নতুন রেকর্ড। যদিও ফাইনালে তথাকথিত ‘বুলেট ট্রেন’কে থামানোর চেষ্টা করছিল ব্রিটেনের দল। কিন্তু তারা কোনো সুযোগ দাঁড়াতে পারেনি ডাচ দলের থেকে পুরো রেসেই তারা প্রায় এক সেকেন্ড পিছিয়ে ছিল। স্বর্ণ পদক জয়ের পর ডাচ অ্যাথলেট ল্যাভরেসেন বলেন, ‘এটা স্রেফ খ্যাপাটে ব্যাপার (নিজেদের রেকর্ড ভাঙার প্রসঙ্গে)। অবশ্যই এ রাতে আমরা স্বর্ণপদকের জন্য এসেছিলাম কিন্তু বিশ্ব রেকর্ড ভাঙা এবং এত দ্রুত যাওয়া সত্যিই বিশেষ কিছু ছিল।’ ল্যাভরেসেনকে তার অসাধারণ দক্ষতার কারণে ‘দ্য বিস্ট’ নামে ডাকা হয়, এ রেসেরে ২৫০ মিটার ট্র্যাকের দ্বিতীয় ল্যাপটি নেতৃত্ব দিয়েছেলেন এবং অভিজ্ঞ হুগল্যান্ড বাকি কাজটি করেছিলেন। ১৩ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ২৭ বছর বয়সী ল্যাভরেসেন পরবর্তী সময়ে তার স্প্রিন্ট শিরোপা রক্ষার চেষ্টা করবেন। 

এদিকে টিম স্প্রিন্টে ২০০০ সালের পর প্রথম পদক পেল অস্ট্রেলিয়া। দেশকে এত বছর পর ব্রোঞ্জ পদক এনে দেওয়ার পর ক্যারিয়ারের ইতি টেনেছেন অজি অ্যাথলেট ম্যাথু প্লেটজার। ৩১ বছরের এই সাইকেলিস্টের অলিম্পিকে অভিষেক হয় ২০১২ সালে লন্ডন আসরে। তবে এবারই প্রথম জিতেছেন পদক। আর তারপরই নিলেন বিদায়। রেস শেষে এ প্রসঙ্গে বলেন, ‘অভিজাত খেলাধুলা খুব নৃশংস হতে পারে যদি আপনি কাঙ্খিত ফলাফল না পান। আমি এই অলিম্পিক আসরের জন্য নিজেকে ভিন্ন ভাবে প্রস্তুত করেছিলাম এবং জানতাম যে আমরা অস্ট্রেলিয়ার জন্য বিশেষ কিছু করতে পারি। অবশ্যই এই অলিম্পিকই আমার শেষ অলিম্পিক। আমি আরো চার বছর করতে পারব না।’ এর আগে ২০১২, ২০১৬ এবং ২০২০ সালে অনুষ্ঠিত হওয়া অলিম্পিক গেমসে অংশ নিয়েছিলেন প্লেটজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *